Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

সেনাবাহিনী: ডিপোতে আরও ৪ কন্টেইনার রাসায়নিক আছে

সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোতে আরও চার কন্টেইনারে রাসায়নিক রয়েছে বলে প্রাথমিকভাবে নিশ্চিত হয়েছে সেনাবাহিনী

আপডেট : ০৬ জুন ২০২২, ০৩:৩৪ পিএম

সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোতে আরও চার কন্টেইনারে রাসায়নিক রয়েছে বলে প্রাথমিকভাবে নিশ্চিত হয়েছে সেনাবাহিনী। আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনার জন্য ফায়ার সার্ভিসের সঙ্গে একযোগে কাজ করছে সেনাবাহিনী।

সোমবার (৬ জুন) দুপুর ১২টার দিকে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের ১৮ ব্রিগেডের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আরিফুল ইসলাম।

তিনি বলেন, “রবিবার থেকে সেনাবাহিনী দুর্ঘটনাস্থলে কাজ করছে। আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসকে সহায়তা করা হচ্ছে।”

আরিফুল ইসলাম আরও বলেন, “আমরা প্রাথমিকভাবে জানতে পেরেছি, আরও চারটি কন্টেইনারে রাসায়নিক আছে। যেসব কন্টেইনারে ধোঁয়া এবং আগুন দেখা যাচ্ছে, তা বন্ধের চেষ্টা করা হচ্ছে। আগুন পুরোপুরিভাবে নিয়ন্ত্রণে আসার পর বাকি কাজ করা হবে।”

চারটি কন্টেইনারে কি ধরণের রাসায়নিক রয়েছে জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, “হাইড্রোজেন পারঅক্সাইড হতে পারে, আবার অন্য রাসায়নিকও থাকতে পারে।”

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, “কন্টেইনার ডিপোর আশপাশের বিভিন্ন নালায় বালু দিয়ে বাঁধ দিয়েছেন সেনাবাহিনীর সদস্যরা, যাতে রাসায়নিক সমুদ্রে গিয়ে না পড়ে।”

এদিকে, চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কন্টেইনার ডিপোর আগুন নিয়ন্ত্রণে থাকলেও এখনো পুরোপুরি নেভেনি। কন্টেইনার ডিপো থেকে আগুনের ধোঁয়া বের হচ্ছে। বিস্ফোরণের ঘটনার পর দুই দিন পার হলেও টানা ৩৬ ঘণ্টা ধরে নিরলস চেষ্টা করে যাচ্ছেন ফায়ার সার্ভিসের কর্মীরা। ঘটনাস্থলে কাজ করছে সেনাবাহিনীও। কিন্তু এখনো আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি।

সোমবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত ডিপোর ভেতরে আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট কাজ করছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের চট্টগ্রামের উপ-পরিচালক আনিসুর রহমান।

About

Popular Links