Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

সীতাকুণ্ডে আগুন: আড়াই কিলোমিটার এলাকা উত্তপ্ত

বিশেষজ্ঞরা জানিয়েছেন, পরোক্ষ প্রভাব পড়েছে ঘটনাস্থলের আশেপাশের প্রায় ১০ কিলোমিটার এলাকাজুড়ে

আপডেট : ০৬ জুন ২০২২, ০৫:১৫ পিএম


চট্টগ্রামের সীতাকুণ্ডের ভয়াবহ বিস্ফোরণের পর আগুনের শিখা, ধোঁয়া ও উত্তপ্ত বাষ্প আশেপাশের প্রায় আড়াই কিলোমিটার এলাকার ওপর প্রভাব ফেলেছে বলে জানা গেছে।

সংবাদমাধ্যম দ্য ডেইলি স্টারের এক প্রতিবেদন থেকে জানা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা আর্থ জুমের একটি স্যাটেলাইট চিত্র বিশ্লেষণ করলে দেখা যায় বিস্ফোরণের ১০ কিলোমিটার এলাকাজুড়ে পরোক্ষ প্রভাব লক্ষ্য করা গেছে।

ঘটনাস্থল থেকে ১০ কিলোমিটার দূরে থাকা ব্যক্তিরাও রাসায়নিকের দুর্গন্ধ কিংবা চোখ জ্বালাপোড়ার মতো সমস্যার সম্মুখীন হতে পারেন বলে ডান্ডি বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবিদ ড. নন্দন মুখার্জি জানান।

তিনি আরও জানান, হঠাৎ করে তাপমাত্রা অতিরিক্ত বেড়ে যাওয়ার কারণে স্থানীয়ভাবে আবহাওয়া পরিস্থিতির পরিবর্তন বা মাইক্রো ক্লাইমেটিক অ্যাটমোস্ফিয়ার তৈরি হয়েছে।

শনিবার (৪ জুন) রাত ৯টার দিকে সীতাকুণ্ডে বিএম কন্টেইনার ডিপোতে বিকট বিস্ফোরণ ঘটে। এ সময় প্রায় চার-পাঁচ কিলোমিটার দূরের মানুষজনও বিস্ফোরণের ফলে সৃষ্ট কম্পন অনুভব করেন। এরপর দ্রুত চারদিকে আগুন ছড়িয়ে পড়ায় বহু হতাহতের ঘটনা ঘটে। এখন পর্যন্ত ৪৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ঘটনাস্থলে যৌথভাবে কাজ করছে চট্টগ্রাম জেলা প্রশাসন, সীতাকুণ্ড উপজেলা প্রশাসন, র‌্যাব, সেনাবাহিনী, ফায়ার সার্ভিস, রেড ক্রিসেন্ট, সিপিপি ও স্থানীয় বিভিন্ন সামাজিক ও মানবাধিকার সংগঠনের কর্মীরা। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে শঙ্কা সংশ্লিষ্টদের।

অন্যদিকে, ডিপোতে থাকা বিপুল পরিমাণ হাইড্রোজেন পারক্সাইড আগুনকে আরও তীব্র করে তোলায় পুরো এলাকা বিষাক্ত ধোঁয়ায় ঢেকে যায়। ফলে, অসুস্থ হয়ে পড়েন দমকলবাহিনীর অনেক কর্মী। এমনকি, ঘটনাস্থলের আশেপাশের গ্রামবাসীরা জানিয়েছেন তাদের শ্বাস নিতে কষ্ট হচ্ছে এবং চোখ জ্বালা করছে।

জানা গেছে, বিএম কন্টেইনার ডিপো ২৪ একর জায়গাজুড়ে অবস্থিত। প্রতিষ্ঠানটি মূলত পণ্য রপ্তানিতে কাজ করে। এখান থেকে পণ্য রপ্তানির জন্য কন্টেইনারগুলো প্রস্তুত করে চট্টগ্রাম বন্দরে পাঠানো হয়। ৩৮ ধরনের পণ্য রপ্তানিতে কাজ করে প্রতিষ্ঠানটি। ঘটনার সময় সেখানে ৫০ হাজার কন্টেইনার ছিল বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। তবে অগ্নিকাণ্ডের সময় সেখানে ঠিক কত সংখ্যক মানুষ তখন ছিলেন তা এখনো সঠিকভাবে জানা যায়নি।

About

Popular Links