Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘উবার রাইডে’ শুক্রবার সবচেয়ে বেশি জিনিস ভুলে রেখে যান বাংলাদেশিরা

ভুলে ফেলে যাওয়া জিনিসের মধ্যে মোবাইল ফোনের সংখ্যা সবচেয়ে বেশি

আপডেট : ০৬ জুন ২০২২, ১০:৩৮ পিএম

রাইডশেয়ারিং জায়ান্ট উবারের রাইডে বাংলাদেশি গ্রাহকরা ফোন, টাকা ও চাবি-এই ৩টি গুরুত্বপূর্ণ জিনিস প্রায়ই ভুলে ফেলে যাচ্ছেন। এরমধ্যে সবচেয়ে বেশি ফেলে যাওয়া জিনিসটি হচ্ছে মোবাইল ফোন। তালিকায় এর পরপরই রয়েছে ওয়ালেট ও ছাতা।

বাংলাদেশি যাত্রীরা সপ্তাহের শুক্রবার সবচেয়ে বেশি জিনিস ভুল করে ফেলে যান। দুপুর দুইটা থেকে বিকেলে চারটার মধ্যে এ প্রবণতা সবচেয়ে বেশি। জিনিস ভুলে রাখা দিনের তালিকায় এরপরে রয়েছে রবিবার। 

হেডফোন বেশি হারিয়েছেন শনিবার, টাকা সোমবারে এবং বৃহস্পতিবারে ব্যাগ বেশি হারিয়েছেন। এছাড়া দুপুর ১২টায়ও যাত্রীরা ভুল করে জিনিস ফেলে যান।

সোমবার (৬ জুন) উবার বাংলাদেশ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি “লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স” এর ষষ্ঠ সংস্করণ প্রকাশ করেছে উবার। এটি ২০২১ সালের জুন থেকে ২০২২ সালের মে মাস পর্যন্ত সময়ের। এই ১২ মাসে বাংলাদেশি ব্যবহারকারীরা কোন কোন জিনিস উবারে সবচেয়ে বেশি ফেলে গেছেন, দিনের কোন সময়ে, সপ্তাহের কোন দিনে ও বছরের কোন সময়ে উবার যাত্রীরা হারানো জিনিস নিয়ে রিপোর্ট করেছেন, তার ভিত্তিতে উবার এই ইনডেক্স তৈরি করা হয়েছে।

প্রতিবেদনের তথ্য অনুসারে, এ বছরের ৩০ মার্চ উবার রাইডে ভুল করে সবচেয়ে বেশি জিনিস ফেলে যান বাংলাদেশি যাত্রীরা।

এ বিষয়ে উবারের বাংলাদেশ ও পূর্ব ভারত প্রধান আরমানুর রহমান বলেন, “উবারের ইন-অ্যাপ অপশন এবং হারানো জিনিস কী করে ফেরত পাওয়া যায়, সে ব্যাপারে জানানোর জন্য ‘লস্ট অ্যান্ড ফাউন্ড ইনডেক্স’ গুরুত্বপূর্ণ। যাত্রীরা যদি গাড়িতে কিছু হারিয়ে ফেলেন বা ভুলে যান, সহজেই তা অ্যাপের মাধ্যমে রিপোর্ট করতে পারেন।”

হারানো জিনিস ফিরে পেতে করণীয়

উবার অ্যাপ মেন্যু থেকে “ইওর ট্রিপস” যেতে হবে। যে ট্রিপে জিনিস হারানো গেছে তা সিলেক্ট করতে হবে। এরপর “রিপোর্ট অ্যান ইস্যু উইথ দিস ট্রিপ” ট্যাপ করতে হবে। তারপর “আই লস্ট অ্যান আইটেম” ট্যাপ করতে হবে।

এরপর “কন্ট্যাক্ট মাই ড্রাইভার অ্যাবাউট আ লস্ট আইটেম” ট্যাপ করতে হবে। স্ক্রল করে নিচে নেমে এবং যোগযোগের নম্বর দিতে হবে। পরে সাবমিট অপশনে ট্যাপ করতে হবে।

উবারের পরামর্শ অনুযায়ী, যদি নিজের ফোন হারিয়ে যায় তাহলে বন্ধুর ফোন নম্বর ব্যবহার করা উচিত। এটা করার জন্য কম্পিউটার বা বন্ধুর ফোন থেকে তার অ্যাকাউন্টে লগ ইন করতে হবে। এরপর ফোন বেজে উঠবে এবং তার চালকের মোবাইল নম্বরের সঙ্গে যুক্ত করে দেয়া হবে।

যদি চালক ফোন ধরেন এবং নিশ্চিত করেন যে সেবাগ্রহীতার জিনিসটি পাওয়া গেছে, সেটি ফিরিয়ে নিতে সুবিধাজনক একটি সময় ও স্থান নির্বাচন করতে হবে। আর চালকের সঙ্গে যোগাযোগ না হলে হারানো জিনিস রিপোর্ট করার জন্য “ইন-অ্যাপ সাপোর্ট” ব্যবহার করতে হবে। উবারের সাপোর্ট টিম এ ক্ষেত্রে সাহায্য করবে।

About

Popular Links