Friday, June 14, 2024

সেকশন

English
Dhaka Tribune

শিক্ষা সূচকে দক্ষিণ এশিয়ায় সবার নিচে বাংলাদেশ

শিক্ষার মান তুলে ধরে এমন তিনটি বৈশ্বিক সূচকের মধ্যে দুটি সূচকে বাংলাদেশের অবস্থান সবার নিচে

আপডেট : ২৪ জুন ২০২২, ০৭:৪৫ পিএম

শিক্ষার মান তুলে ধরে এমন তিনটি বৈশ্বিক সূচকে বাংলাদেশের অবস্থান বেশ খারাপ। এর মধ্যে দুটি সূচকে দেখা যাচ্ছে, দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান সবার নিচে।

বৈশ্বিক জ্ঞান সূচক

ইউএনডিপি ও মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম নলেজ ফাউন্ডেশনের প্রকাশিত ২০২১ সালের বৈশ্বিক জ্ঞান সূচকে ১৫৪টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২০তম। সাতটি বিষয় বিবেচনায় নিয়ে এটি তৈরি করা হয়েছে।

প্রাক-বিশ্ববিদ্যালয় শিক্ষা, প্রযুক্তিগত ও বৃত্তিমূলক শিক্ষা, উচ্চশিক্ষা, গবেষণা, উন্নয়ন ও উদ্ভাবন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, অর্থনীতি এবং সাধারণ সক্ষমতার পরিবেশ। সূচক সম্পর্কে আরও জানতে এখানে ক্লিক করুন।

বৈশ্বিক জ্ঞান সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের চেয়ে খারাপ অবস্থানে আছে পাকিস্তান (১২৩), নেপাল (১২৮) ও আফগানিস্তান (১৫১)। দক্ষিণ এশিয়ায় শীর্ষে আছে শ্রীলঙ্কা (৮৬)। ভারত ও ভুটান আছে যথাক্রমে ৯৭ ও ১০৮তম স্থানে।


করোনাভাইরাস পরিস্থিতি কিছুটা উন্নতি হওয়ায় এক মাস বন্ধ থাকার পর কঠোর স্বাস্থ্যবিধি মেনে মঙ্গলবার দেশের মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস শুরু হয়েছে/ মাহমুদ হোসেন অপু/ঢাকা ট্রিবিউন


প্রতিভা সূচক

ফ্রান্সভিত্তিক বিজনেস স্কুল “ইনসিয়েড” ও ওয়াশিংটনভিত্তিক “পোর্টুল্যান্স ইনস্টিটিউটের” গত অক্টোবরে প্রকাশিত ২০২১ সালের “গ্লোবাল ট্যালেন্ট কম্পিটিটিভনেস ইনডেক্সে” ১৩৪ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৩ নম্বরে। মেধা অর্জনের সক্ষমতা, আগ্রহ, বিকাশ, ধরে রাখা, বৃত্তিমূলক, কারিগরি দক্ষতা ও বৈশ্বিক জ্ঞান- এই সাতটি বিষয় বিবেচনায় নিয়ে সূচকটি তৈরি করা হয়েছে।

প্রতিভা সূচক দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের অবস্থান সবার নিচে। এই অঞ্চলে শীর্ষে আছে ভারত (৮৮)। এরপর আছে শ্রীলঙ্কা (৯৩), পাকিস্তান (১০৭) ও নেপাল (১১৩)। সূচক সম্পর্কে আরও জানতে এখানে ক্লিক করুন।


একটি স্কুলের ক্লাসরুমে শিক্ষার্থীরা। মাহমুদ হোসেন অপু/ঢাকা ট্রিবিউন


বৈশ্বিক উদ্ভাবন সূচক

জাতিসংঘের সংস্থা “ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রপার্টি অর্গানাইজেশনের” প্রকাশিত ২০২১ সালের বৈশ্বিক উদ্ভাবন সূচকে ১৩২ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১১৬ নম্বরে।

উদ্ভাবন সূচকেও দক্ষিণ এশিয়ায় সবার নিচে আছে বাংলাদেশ। সবচেয়ে ভালো অবস্থানে আছে ভারত (৪৬)। এরপর আছে শ্রীলঙ্কা (৯৫), পাকিস্তান (৯৯) ও নেপাল (১১১)। সূচক সম্পর্কে আরও জানতে এখানে ক্লিক করুন।

About

Popular Links