Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

পদ্মা সেতুতে ১৬ হাজার ৪০০ টাকা টোল দিলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর গাড়িবহরে ১৮টি গাড়ি ছিল

আপডেট : ২৫ জুন ২০২২, ০৪:১৯ পিএম

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২৫ জুন) উদ্বোধন ঘোষণার পর তিনি সেতু পার হয়ে মাওয়া প্রান্ত থেকে জাজিরা প্রান্তে যান।

পদ্মা সেতু উদ্বোধনে উপলক্ষে আয়োজিত সুধী সমাবেশ শেষে মাওয়ায় স্থাপিত টোল প্লাজায় টোল পরিশোধের পর সেতুর ফলক উন্মোচনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পদ্মা সেতুর টোল প্লাজা সূত্রে জানা গেছে, এ সময় নিজের গাড়ির জন্য ৭৫০ টাকা টোল দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে তার বহরের বাকি গাড়ির জন্যও ১৬ হাজার ৪০০ টাকা পরিশোধ করেছেন তিনি। প্রধানমন্ত্রীর গাড়িবহরে ১৮টি গাড়ি ছিল।

কর্মকর্তারা জানান, প্রধানমন্ত্রীই প্রথম ব্যক্তি, যিনি টোল দিয়ে পদ্মা সেতু পার হয়েছেন। 

এর আগে, গত ১৭ জুন পরীক্ষামূলক টোল দিয়ে বেশ কয়েকটি গাড়ি পদ্মা সেতু পার হয়।

প্রসঙ্গত, রবিবার (২৬ জুন) ভোর থেকে পদ্মা সেতুতে যান চলাচল করবে।

সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, পদ্মা সেতু পাড়ি দিতে বড় বাসে ২ হাজার ৪০০ টাকা এবং মাঝারি ট্রাকে লাগবে ২ হাজার ৮০০ টাকা।

গত ১৭ মে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় বিভিন্ন পরিবহনের জন্য আলাদা আলাদা টোলের হার নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করে।

প্রজ্ঞাপন অনুযায়ী, পদ্মা সেতু পাড়ি দিতে মোটরসাইকেলে ১০০ টাকা, কার বা জিপে ৭৫০ টাকা, পিকআপ ভ্যানে ১ হাজার ২০০ টাকা, মাইক্রোবাসে ১ হাজার ৩০০ টাকা, ছোট বাসে (৩১ আসন বা এর কম) ১ হাজার ৪০০ টাকা, মাঝারি বাসে (৩২ আসন বা এর বেশি) ২ হাজার টাকা, বড় বাসে (৩ এক্সেল) ২ হাজার ৪০০ টাকা টোল নির্ধারণ করা হয়েছে।

এছাড়া, ছোট ট্রাকে (৫ টন পর্যন্ত) ১ হাজার ৬০০ টাকা, মাঝারি ট্রাকে (৫ টনের বেশি থেকে ৮ টন) ২ হাজার ১০০ টাকা, মাঝারি ট্রাক (৮ টনের বেশি থেকে ১১ টন পর্যন্ত) ২ হাজার ৮০০ টাকা, ট্রাক (৩ এক্সেল পর্যন্ত) ৫ হাজার ৫০০ টাকা, ট্রেইলার (৪ এক্সেল পর্যন্ত) ৬ হাজার টাকা ও ট্রেইলার (৪ এক্সেলের বেশি) ৬ হাজারের সঙ্গে প্রতি এক্সেলে ১ হাজার ৫০০ টাকা করে যোগ করে টোল দিতে হবে।

About

Popular Links