Sunday, June 16, 2024

সেকশন

English
Dhaka Tribune

স্বরাষ্ট্রমন্ত্রী: বিশ্ববিদ্যালয় ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে

সরকারি চাকরি ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির সময় ডোপ টেস্ট বাধ্যতামূলক করা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

আপডেট : ২৬ জুন ২০২২, ০২:৩১ পিএম

বিশ্ববিদ্যালয়গুলোর আইন সংশোধন করে শিক্ষার্থী ভর্তির সময় ডোপ টেস্ট (মাদক গ্রহণ করেন কি না সেই পরীক্ষা) বাধ্যতামূলক করা হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

রবিবার (২৬ জুন) সচিবালয়ে “মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস” উপলক্ষে সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, “বিশ্ববিদ্যালয়ে আইন তৈরি করা হচ্ছে। আইন অনুযায়ী তাদের ডোপ টেস্ট করা হবে। তাদের ভর্তির সময় মেডিকেল টেস্ট করা হবে, সেই টেস্টের মধ্যে এই ডোপ টেস্ট থাকবে।”

সরকারি চাকরিজীবী ও বিশ্ববিদ্যালয় ছাত্রদের ডোপ টেস্টের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী যখন মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্সের কথা বলেছিলেন, এর আগেই আমরা পুলিশের ডোপ টেস্ট শুরু করে দিয়েছিলাম।”

তিনি জানান, মাদক নিয়ন্ত্রণে সমন্বিত কর্মপরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে। শুধু মাদকদ্রব্য নিয়ন্ত্রণই নয়, যুব সমাজকে মাদকদ্রব্যের ছোবল থেকে রক্ষার কাজও করছে বাহিনীগুলো। আর এজন্য প্রতিবেশী দেশ থেকে মাদকের অনুপ্রবেশ ঠেকাতেও কাজ করছে সরকার।

ভয়ঙ্কর মাদক ইয়াবা ও আইস প্রসঙ্গে মন্ত্রী বলেন, “এগুলো মিয়ানমার থেকে আসছে। তাদেরকে (মিয়ানমার) অনুরোধ করেছি, কিন্তু তারা কথা রাখেনি। ইয়াবা সাপ্লাই বন্ধ করতে বলেও কোনো কাজ হয়নি। তবে ভারত সরকার ইতোমধ্যে সীমান্তঘেঁষা ফেনসিডিল কারখানাগুলো বন্ধ করে দিয়েছে।”

About

Popular Links