Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঈদ-উল-আজহা কবে, জানা যাবে বৃহস্পতিবার

বৃহস্পতিবার চাঁদ দেখা গেলে শুক্রবার থেকে বাংলাদেশে জিলহজ মাস গণনা শুরু হবে, সেক্ষেত্রে ১০ জুলাই ঈদ-উল-আজহা উদযাপিত হবে

আপডেট : ২৯ জুন ২০২২, ০৯:৪৭ পিএম

বাংলাদেশে এ বছর কবে পবিত্র ঈদ-উল-আজহা উদযাপিত হবে, তা জানা যাবে বৃহস্পতিবার (৩০ জুন)। ওইদিন পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা এবং ঈদ-উল-আজহার তারিখ নির্ধারণের উদ্দেশ্যে মাগরিবের নামাজের পর বায়তুল মোকাররম মসজিদের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা অনুষ্ঠিত হবে।

এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। বিজ্ঞপ্তিতে বলা হয়, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান সভায় সভাপতিত্ব করবেন।

বৃহস্পতিবার চাঁদ দেখা গেলে শুক্রবার থেকে বাংলাদেশে জিলহজ মাস গণনা শুরু হবে। সেক্ষেত্রে ১০ জুলাই বাংলাদেশে ঈদ-উল-আজহা উদযাপিত হবে। অন্যথায় শনিবার থেকে জিলহজ মাস গণনা শুরু হবে এবং সেক্ষেত্রে কোরবানির ঈদ হবে ১১ জুলাই।

ইসলাম ধর্মের নিয়ম অনুযায়ী, জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হয়ে থাকে।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন ও ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

আগামী ১০ জুলাই ঈদ-উল-আজহার সম্ভাব্য তারিখ ধরে নিয়েই ৯ থেকে ১১ জুলাই পর্যন্ত সরকারি ছুটি নির্ধারণ করো হয়েছে। সেক্ষেত্রে ১১ জুলাই ঈদ উদযাপিত হলে ছুটিও একদিন করে পিছিয়ে যাবে। তবে ১০ জুলাইয়ের আগের দুই দিন শুক্র ও শনিবারের সাপ্তাহিক ছুটি থাকায় প্রকৃতপক্ষে ঈদের ছুটি শুরু হবে ৮ জুলাই থেকেই।

About

Popular Links