Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘বি-বাড়িয়া’র পরিবর্তে ‘ব্রাহ্মণবাড়িয়া’ লেখার নির্দেশনা মন্ত্রিপরিষদের

সূচনালগ্ন থেকেই এই জেলার নাম ব্রাহ্মণবাড়িয়া। কিন্তু একটি মহল জেলাকে বি-বাড়িয়া হিসেবে প্রচার করছে

আপডেট : ০১ জুলাই ২০২২, ১০:১৫ এএম

ব্রাহ্মণবাড়িয়া জেলার নাম “বি-বাড়িয়া” না লিখে “ব্রাহ্মণবাড়িয়া” লেখার নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসকের অনুরোধের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মঙ্গলবার (২৮ জুন) মন্ত্রিপরিষদ বিভাগের মাঠপ্রশাসন সংযোগ অধিশাখার উপসচিব মোহাম্মদ সাইফুল ইসলাম ভূইয়ার সই করা এক চিঠিতে বিষয়টি জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়, সব দাপ্তরিক কাজে ব্রাহ্মণবাড়িয়া জেলাকে বি-বাড়িয়ার পরিবর্তে ব্রাহ্মণবাড়িয়া লেখার জন্য এবং আওতাধীন দপ্তর ও সংস্থাকে এ বিষয়ে নির্দেশনা প্রদানের জন্য অনুরোধ করা হলো। এই চিঠি সব সিনিয়র সচিব, সচিব, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারের কাছে পাঠানো হয়েছে। চিঠির একটি অনুলিপি প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিবের কাছেও পাঠানো হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক মো. শাহ্গীর আলমের বরাত দিয়ে দৈনিক প্রথম আলোর অনলাইন সংস্করণ জানায়, সূচনালগ্ন থেকেই এই জেলার নাম ব্রাহ্মণবাড়িয়া। কিন্তু একটি মহল জেলাকে বি-বাড়িয়া হিসেবে প্রচার করছে। এমনকি রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সরকারি সফরসূচিতেও অনেক সময় ব্রাহ্মণবাড়িয়া জেলার নাম বি-বাড়িয়া লেখা হয়। মহাসড়কে স্থাপিত ওভারহেড ডিরেকশনাল সাইনবোর্ড ও কিলোমিটার পোস্টে বি-বাড়িয়া লেখা হয়। 

এসব কারণে মন্ত্রিপরিষদ বিভাগ এবং সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব বরাবর এ বিষয়ে নির্দেশনা জারির জন্য অনুরোধ জানিয়ে চিঠি পাঠানো হয়েছিল বলে জানান জেলা প্রশাসক।

জেলা প্রশাসকের চিঠি সূত্রের বরাতে প্রতিবেদনে বলা হয়, ১৯৮৪ সালের ১২ ফেব্রুয়ারি এক স্মারকে এ জেলার নাম ব্রাহ্মণবাড়িয়া নামে গেজেট প্রকাশিত হয়। কিন্তু বিগত সময়গুলোয় কিছু স্বার্থান্বেষী মহল ব্রাহ্মণবাড়িয়া জেলাকে বি-বাড়িয়া জেলা নামে প্রচার শুরু করে। ফলে বিভিন্ন দাপ্তরিক যোগাযোগ, ব্যবসাপ্রতিষ্ঠানের সাইনবোর্ড, মহাসড়কে স্থাপতি ওভারহেড ডিরেকশনাল সাইনবোর্ড, কিলোমিটার পোস্ট ও বিলবোর্ডগুলোয় ব্রাহ্মণবাড়িয়া নামের পরিবর্তে বি-বাড়িয়া নামের প্রচলন শুরু হয়, যা এখনো বিদ্যমান। 

তাই সব মন্ত্রণালয়, বিভাগসহ আওতাধীন দপ্তরগুলোকে দাপ্তরিক যোগাযোগের ক্ষেত্রে ব্রাহ্মণবাড়িয়া জেলাকে বি-বাড়িয়া না লেখার নির্দেশনা প্রদানের জন্য মন্ত্রিপরিষদ বিভাগ এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবের কাছে অনুরোধ করা হয়।

About

Popular Links