Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঢাবির ‘গ’ ইউনিট ভর্তি পরীক্ষায় ৮৫.৭০% পরীক্ষার্থীই অকৃতকার্য

গত ৩ জুন অনুষ্ঠিত হওয়া ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ২৯ হাজার ৯৯৭ জন পরীক্ষার্থী, উত্তীর্ণ হয়েছেন ৪ হাজার ২৮৯ জন 

আপডেট : ০৩ জুলাই ২০২২, ০৫:৫০ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত “গ” ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। এতে পাশের হার ১৪.৩০%। অনুত্তীর্ণ হয়েছেন ৮৫.৭০% পরীক্ষার্থী।

রবিবার (২৩ জুলাই) দুপুর সাড়ে ১২টায় ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল শ্রেণিকক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণা করেন।

ফলাফল ঘোষণায় বলা হয়, এবারের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিলেন ২৯ হাজার ৯৯৭ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৪ হাজার ২৮৯ জন। উত্তীর্ণ পরীক্ষার্থীদের মধ্যে এবার মেধাক্রমনুযায়ী ৯৩০ শিক্ষার্থী এই ইউনিটে ভর্তি হতে পারবেন।

গত ৩ জুন অনুষ্ঠিত হওয়া “গ” ইউনিটের ভর্তি পরীক্ষায় ৯৬.৭৫ নম্বর পেয়ে প্রথম স্থান অধিকার করেছেন নটর ডেম কলেজের শিক্ষার্থী সারোয়ার হোসাইন খান। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএ’র ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ তার মোট নম্বর ১১৬.৭৫।

পরীক্ষায় দ্বিতীয় স্থান অর্জন করেছেন যশোরের দাউদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী অনিমা পারভেজ এলমা। ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত নম্বর ৯০। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট প্রাপ্ত নম্বর ১১০.১০।

পরীক্ষায় তৃতীয় স্থান অর্জন করেছেন ফরিদপুরের সরকারি রাজেন্দ্র কলেজের মো. আব্দুল্লাহ খান। ভর্তি পরীক্ষায় তার প্রাপ্ত নম্বর ৮৭.৭৫। মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট প্রাপ্ত নম্বর ১০৭.৭৫।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (admission.eis.du.ac.bd) গিয়ে শিক্ষার্থীর উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাশের সাল ও মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর দিলে ফলাফল জানা যাবে। পাশাপাশি ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মেধাতালিকাও ডিন অফিসে প্রদর্শিত করা হবে।

এছাড়া, রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DU GA <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফলাফল জানা যাবে।

প্রকাশিত ফলাফলে ১ থেকে ১ হাজার ১০০ মেধাক্রম পর্যন্ত সব শিক্ষার্থী আগামী ৬ জুলাই দুপুর ৩টা থেকে ২১ জুলাই বিকেল ৫টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিষয়ের পছন্দক্রমে ফরম পূরণ করতে পারবে। ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ৬ জুলাই থেকে ১১ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

এছাড়া, ফল নিরীক্ষণের জন্য এক হাজার টাকা ফি'র বিনিময়ে আগামী ৬ থেকে ২১ জুলাই পর্যন্ত ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন কার্যালয়ে আবেদন করা যাবে।

About

Popular Links