Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

দেশে প্রথমবারের মতো চালু হচ্ছে 'অ্যাডভান্সড ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম'

ঢাকা-মাওয়া-ভাঙা এক্সপ্রেসওয়েতে এ ডিজিটাল ট্রাফিক সিস্টেম চালু হবে

আপডেট : ০৮ জুলাই ২০২২, ১২:৪০ পিএম

দেশে প্রথমবারের মত চালু হতে যাচ্ছে “অ্যাডভান্সড ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম”। 

পদ্মা সেতু ও ঢাকা-মাওয়া-ভাঙা এক্সপ্রেসওয়েতে সড়ক দুর্ঘটনাসহ যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে আগামী ডিসেম্বরের মধ্যেই এ ডিজিটাল ট্রাফিক সিস্টেম চালু হবে।

বাংলাদেশ সেতু বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী  আবুল হোসেন ঢাকা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেছেন।  

গত ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধনের পর ২৬ জুন রবিবার থেকে সকল ধরনের যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয় দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের বহুল প্রতীক্ষিত পদ্মা সেতু।

তবে যান চলাচল শুরুর প্রথম দিন রাতেই মোটরসাইকেলের সঙ্গে কাভার্ড ভ্যানের ধাক্কায় দুইজন নিহত হয়। এরপর সেতুতে বন্ধ করে দেওয়া হয় মোটরসাইকেল চলাচল। ঈদ-উল-আজহার আগে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের অনুমতি দেওয়ার সম্ভাবনা নেই বলে আগেই জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। 

অন্যদিকে শুধু মোটরসাইকেল নয় গত ১১ দিনে পদ্মা সেতু রটোলপ্লাজা ব্যরিয়ারে ধাক্কাসহ, সেতু সংলগ্ন দুই প্রান্তে একাধিক দুর্ঘটনা ঘটেছে। এতে ২ জন নিহত এবং আহত হয় একাধিক ।

৬ জুলাই রাত সাড়ে ৮টার দিকে মাওয়া টোলপ্লাজার সামনেপদ্মা সেতুর মাওয়া প্রান্তে সড়ক ডিভাইডারের সঙ্গে ধাক্কা লেগে একটি প্রাইভেটকার উল্টে  তুহিন ও আবু সাইদ নামে দু'জন আহত হয়। । পরে স্থানীয়রা দুজনকে উদ্ধার করে শ্রীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায় ।

২ জুলাই পদ্মাসেতুর জাজিরা প্রান্তে ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে বাসের ধাক্কায় মাইক্রোবাস উল্টে আব্দুল হক মোল্লা (৬০) নামের এক বৃদ্ধ নিহত হোন। আহত হয় অন্তত ১৫ জন।

৩০ জুন দুপুর ১টার দিকে পদ্মা সেতু উত্তর থানার ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ের মেদিনীমণ্ডল এলাকায়  গাড়ির ধাক্কায় এক পথচারী বৃদ্ধা (৫০) নিহত হয়। ২৭ জুন মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে পদ্মা সেতুর উত্তর ভায়াডাক্টে (নদীর বাইরের অংশ) পেঁয়াজবাহী ট্রাক উল্টে আহত তিনজনের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।  অতিরিক্ত গতির কারণেই এ দুর্ঘটনা বলে জানায় পুলিশ।

বাংলাদেশ সেতু বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবুল হোসেন বলেন, “এ সকল দুর্ঘটনা রোধে চালকদের অসচেতনতা ও দ্রুত গতিকে দায়ী করেছে সেতু কর্তৃপক্ষ।  তবে এসকল অনাকাঙ্ক্ষিত ঘটনা রোধে  দেশে প্রথমবারের মতো চালু হতে যাচ্ছে অ্যাডভান্স ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম।” 

পদ্মা সেতুতে দুর্ঘটনা রোধ প্রসঙ্গে তিনি আরও বলেন, “মূলত এ দুর্ঘটনা রোধে চালকদের প্রথমে সচেতন হতে হবে। আমরা পদ্মা সেতুসহ ঢাকা-মাওয়া-ভাঙা এক্সপ্রেসওয়ে পুরোটায় অ্যাডভান্সড ট্রাফিক ম্যানেজম্যান্ট সিস্টেম চালু করবো।  এ সিস্টেম  বাংলাদেশে প্রথমবারের মতো চালু করা হবে। বাইরের দেশগুলোতে এ ট্রাফিক সিস্টেম থাকলেও বাংলাদেশে  এর আগে দেখা যায়নি।”

তিনি জানান, এ সিস্টেম চালু হলে সড়ক দুর্ঘটনা ঘটলে বা কোনো গাড়ি দুর্ঘটনা কবলিত হলে চালকসহ গাড়ির বিস্তারিত তথ্য বের করা সম্ভব হবে।

এছাড়া, সেতুতে সিসিটিভি এবং স্পিডগান বসানো হবে জানিয়ে তিনি বলেন, “এর ফলে কোনো যানবাহনের গতি নির্ধারিত গতির বেশি থাকলে বা কোনো অসঙ্গতি দেখলেই তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া সম্ভব হয়।”

About

Popular Links