Friday, June 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

সম্পূর্ণ বর্জ্য অপসারণের দাবি ডিএসসিসির, বাস্তবতা উল্টো

মঙ্গলবার দুপুর পর্যন্ত ডিএসসিসির ৬০ ও ৬১ নম্বর ওয়ার্ডে বর্জ্য অপসারণ না করায় এলাকাবাসির ভোগান্তি বেড়েছে, সেই সঙ্গে ব্যাহত হয়েছে স্বাভাবিক যান চলাচলও

আপডেট : ১২ জুলাই ২০২২, ০৬:১৭ পিএম

পবিত্র ঈদ-উল-আজহার দুদিন পেরিয়ে গেছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাভুক্ত ৭৫টি ওয়ার্ড থেকে সম্পূর্ণ কোরবানি বর্জ্য অপসারণ করা হয়েছে বলে দাবি করেছিল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ (ডিএসসিসি)। কিন্তু এখনও দক্ষিণ সিটির বিভিন্ন ওয়ার্ডে কোরবানি বর্জ্য পড়ে থাকতে দেখা গেছে। এসব বর্জ্য থেকে সৃষ্ট তীব্র দুর্গন্ধের কারণে নগরবাসী দুর্ভোগের মুখে পড়েছেন।

মঙ্গলবার (১২ জুলাই) দুপুরে ডিএসসিসির ৬০ ও ৬১ নম্বর ওয়ার্ড আগের দুই দিনের মতোই রাস্তার পাশে বর্জ্য পড়ে থাকতে দেখা যায়। শতভাগ বর্জ্য অপসারণ না করায় তীব্র গন্ধে এলাকাবাসীর ভোগান্তি বেড়েছে। সেই সঙ্গে রাস্তার মাঝে স্তূপাকারে এসব বর্জ্য ফেলে রাখায় ব্যাহত হয়েছে স্বাভাবিক যান চলাচলও। ঢাকা পোস্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৬০ নম্বর ওয়ার্ডে দেখা যায়, ব্যস্ততম এলাকা বর্ণমালা স্কুল থেকে আরএস মার্কেট পর্যন্ত রাস্তার মাঝখানে ও দুই পাশে গরুর গোবর, নাড়িভুঁড়ি, রক্ত, মাংস কাটায় ব্যবহৃত পাটি পড়ে আছে। সঙ্গে যুক্ত হয়েছে বাসা বাড়ির নিয়মিত আবর্জনা। ফলে ময়লার স্তূপ থেকে ছড়াচ্ছে দুর্গন্ধ।

একই চিত্র ৬১ নম্বর ওয়ার্ডেও। এখানকার ব্রাইট স্কুল অ্যান্ড কলেজের সামনে কমর আলী সড়কের মাথায় ময়লার বড় স্তূপ পড়ে থাকতে দেখা যায়। এছাড়া, অনেক রাস্তার মাথা থেকেই কোরবানির পশুর বর্জ্য অপসারণ করা হয়নি।

ঈদের দুদিন পেরিয়ে গেলেও কোরবানির বর্জ্য না সরানোয় ক্ষুব্ধ ৬০ নম্বর ওয়ার্ডের বাসিন্দা আনিসুর রহমান খন্দকার বলেন, “দুদিন ধরে রাস্তায় পশুর বর্জ্য পড়ে আছে। দুর্গন্ধে রাস্তায় হাঁটা যায় না। এগুলো যেন দেখার কেউ নেই। সিটি করপোরেশন ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ করার কথা বললেও তারা কথা রাখতে ব্যর্থ হয়েছে।”

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৬০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আনোয়ার হোসেন মজুমদার বলেন, “সোমবার আমরা আরএস মার্কেট এলাকায় বর্জ্য অপসারণ করতে এসেছিলাম। তবে শ্যামপুরে পশুর হাট ছিল বলে ওখানে আগে পরিচ্ছন্ন করার প্রয়োজনীয়তা দেখা দেয়। তাই ওখানে আগে পরিষ্কার করতে গাড়ি পাঠানো হয়। মঙ্গলবারের মধ্যেই আরএস মার্কেট এলাকার সামনের স্তূপকরা ময়লা অপসারণ করে ফেলা হবে।”

অন্যদিকে, ডিএসসিসির ৬১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর জুম্মন মিয়া সোমবার সন্ধ্যার আগেই সব বর্জ্য অপসারণ করার কথা বললেও মঙ্গলবার দুপুরেও বর্জ্য অপসারণ না হওয়ার কারণ হিসেবে তিনি বলেন, “আমি নিজে উপস্থিত থেকে সোমবার দিবাগত রাত ১টা পর্যন্ত বর্জ্য অপসারণের কাজ করেছি। তারপরও ব্রাইট স্কুলের একটু সামনে একটা বড় স্তূপ রয়ে গেছে। মঙ্গলবারের মধ্যেই এই স্তূপসহ রাস্তার পাশে কোরবানির পশুর যত ময়লা আছে, সব পরিষ্কার করা হবে।”

এদিকে, আগে ৭৫টি ওয়ার্ডের মধ্যে সব ওয়ার্ডে শতভাগ বর্জ্য অপসারণের কথা জানালেও ৬০ ও ৬১ নম্বর ওয়ার্ডের একাধিক স্থানে এখনও বর্জ্য পড়ে থাকার বিষয়ে ঢাকা দক্ষিণ সিটির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের বলেন, “মঙ্গলবারের মধ্যে এসব এলাকা থেকে বর্জ্য অপসারণ করা হবে। আমরা বিষয়টি দেখছি।”

About

Popular Links