Tuesday, June 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফেসবুকে ‘ধর্ম অবমাননার’ অভিযোগ, নড়াইলে হিন্দু মন্দির-বাড়িতে আগুন

ফেসবুকে পোস্ট দেওয়া যুবকের বাবাকে আটক করেছে পুলিশ

আপডেট : ১৬ জুলাই ২০২২, ০৯:২৬ এএম

ফেসবুকে একটি পোস্টকে কেন্দ্র করে ধর্ম অবমাননার কথিত অভিযোগ তুলে নড়াইলের লোহাগড়ায় মন্দিরসহ হিন্দু সম্প্রদায়ের কয়েকটি বাড়ি ও দোকানে হামলা এবং অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে এলাকার বাজারের দোকানপাট বন্ধ করে দেওয়া হয়েছে। এছাড়া ফেসবুকে পোস্ট দেওয়া বাবাকেও আটক করেছে পুলিশ।  

লোহাগড়া থানার পরিদর্শক (তদন্ত) নারাণ চন্দ্র পাল জানান, শুক্রবার (১৫ জুলাই) বিকেল চারটার দিকে ঘটনার সূত্রপাত হয়। এরপর দিঘলিয়া বাজারে ও সাহাপাড়ায় চরম উত্তেজনা দেখা দেয়। 

তিনি বলেন, “উত্তেজিত জনতাকে প্রশাসনের প্রতি আস্থা রেখে শান্ত থাকার অনুরোধ জানানো হয়েছে। কেউ বিতর্কিত পোস্ট দিলে তাকে আইনের আওতায় আনা হবে, এ বিষয়ে কোনো ছাড় দেওয়া হবে না।”

স্থানীয়রা জানান, আকাশ সাহা নামে এক কলেজ ছাত্রের ফেসবুক পোস্টকে কেন্দ্র করে দিঘলিয়ায় শুক্রবার জুম্মার নামাজের পর থেকে উত্তেজনা ছড়িয়ে পড়ে। শুক্রবার বিকেলে এলাকাবাসী আকাশকে গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন করে। পরে উত্তেজিত জনতা দিঘলিয়া বাজারের নিত্য দুলাল সাহা, অনুপ সাহা, অশোক সাহা, সনজিদ সাহার মুদি দোকান এবং গোবিন্দ কুণ্ডু ও গৌতম কুণ্ডুর মিষ্টির দোকান ভাঙচুর করে। এছাড়া সাহাপাড়ার গৌরসাহা, চায়না রানী সাহা, বিপ্লব সাহার বাড়িঘর ও আসবাবপত্র ভাঙচুর করে। তারা নাড়ু গোপালের বসতঘরে আগুন ধরিয়ে দেয়। 

এরপর উত্তেজিত জনতা রাত ৯টার দিকে আখড়াবাড়ী সার্বজনীন পূজামণ্ডপে আগুন ধরিয়ে দেয়। লোহাগড়া থানা পুলিশ, ডিবি পুলিশ, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও), স্থানীয় ইউপি চেয়ারম্যান ও রাজনৈতিক নেতারা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করেন। পরে রাত সাড়ে ৯টার দিকে র‌্যাব-৬-এর একটি দল এবং নড়াইলের পুলিশ সুপার প্রবীর রায় ঘটনাস্থলে উপস্থিত হন। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

দিঘলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সৈয়দ বোরহান উদ্দিন বলেন, “যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে এবং পরিস্থিতি শান্ত রাখার জন্য আমরা জনপ্রতিনিধি ও প্রশাসনের লোক মিলে জোরালোভাবে কাজ করেছি।”

লোহাগড়ার ইউএনও আজগার আলী বলেন, “অভিযুক্ত আকাশ পলাতক থাকায় তার অবস্থান জানার জন্য তার বাবাকে পুলিশি হেফাজতে নেওয়া হয়েছে।”

About

Popular Links