Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

সরকারি কর্মচারীদের ভ্রমণ ভাতা বেড়েছে

সেই সঙ্গে সরকারি চাকরিজীবীদের বদলিজনিত সপরিবারে ভ্রমণ ভাতাও বাড়ানো হয়েছে

আপডেট : ১৮ জুলাই ২০২২, ০১:৩১ পিএম

সরকারি চাকরিজীবীদের দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা ও বদলিজনিত ভাতা পুনঃনির্ধারণ করেছে অর্থ মন্ত্রণালয়। রবিবার (১৭ জুলাই) এক প্রজ্ঞাপনে এ ভাতা পুনঃনির্ধারণ করে অর্থ বিভাগ। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম দ্য বিজনেস স্ট্যান্ডার্ড।

প্রজ্ঞাপনে বলা হয়, সরকারি চাকরিজীবীদের ভ্রমণ ভাতা বাড়িয়ে প্রতি কিলোমিটারে ১৮ টাকা করা হয়েছে। পাশাপাশি অভ্যন্তরীণ রুটে বিমান ভ্রমণে পঞ্চম গ্রেড থেকে তদূর্ধ্ব গ্রেডের কর্মকর্তারা কিলোমিটার প্রতি ৩০ টাকা হারে ভাতা পাবেন।

প্রজ্ঞাপনে পঞ্চম গ্রেড থেকে তদূর্ধ্ব কর্মকর্তাদের ক্যাটাগরি-১, ষষ্ট থেকে ১০ম গ্রেডভুক্তদের ক্যাটাগরি-২, ১১তম থেকে ১৬তম গ্রেডভুক্তদের ক্যাটাগরি-৩ এবং ১৭তম থেকে ২০তম গ্রেডভুক্তদের ক্যাটাগরি-৪ এর অন্তর্ভুক্ত করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ক্যাটাগরি-১ এর কর্মকর্তারা সড়ক, রেল ও নৌপথে ভ্রমণের ক্ষেত্রে কিলোমিটার প্রতি ১৮ টাকা, ক্যাটাগরি-২ কর্মকর্তারা ১৫ টাকা এবং ক্যাটাগরি ৩ ও ৪ এর চাকরিজীবীরা ৮ টাকা হারে ভাতা পাবেন।

অন্যদিকে, বিমান ভ্রমণের ক্ষেত্রে ক্যাটাগরি-১ এর কর্মকর্তারা প্রতি কিলোমিটারে ৩০ টাকা, ক্যাটাগরি-২ কর্মকর্তারা ১২ টাকা এবং ক্যাটাগরি ৩ ও ৪ এর চাকরিজীবীরা ৬ টাকা হারে ভাতা পাবেন।

এর আগে, সড়কপথে ভ্রমণের ক্ষেত্রে ক্যাটাগরি-১ এর কর্মকর্তারা প্রতি কিলোমিটারে ৩ টাকা ৭৫ পয়সা, ক্যাটাগরি-২ কর্মকর্তারা ৩ টাকা, ক্যাটাগরি-৩ কর্মকর্তারা ২ টাকা ২৫ পয়সা এবং ক্যাটাগরি-৪ এর কর্মকর্তারা ১ টাকা ৫০ পয়সা হারে ভাতা পেতেন।

সেই সঙ্গে রেলপথে ভ্রমণের ক্ষেত্রে ক্যাটাগরি-১ কর্মকর্তারা শীতাতপ নিয়ন্ত্রিত শ্রেণিতে পথভাড়ার দেড়গুণ ও সকল শ্রেণির কর্মকর্তারা পথভাড়ার ১.৮ গুণ ভাড়া পেতেন। তাছাড়া, নৌপথে ভ্রমণের ক্ষেত্রে ভাড়ার সমান অর্থ পেতেন। এছাড়া, এতদিন ক্যাটাগরি-১ এর কর্মকর্তারা বিমান ভাড়ার ২০% পেতেন।

এদিকে, সরকারি চাকরিজীবীদের বদলিজনিত সপরিবারে ভ্রমণ ভাতাও বাড়ানো হয়েছে। এখন থেকে ক্যাটাগরি-১ এর কর্মকর্তারা সপরিবারে ভ্রমণের ক্ষেত্রে প্রতি কেজি মালামালের জন্য ৩,০০০ টাকা ভ্রমণ ভাতা পাবেন। সেই সঙ্গে প্রতি কিলোমিটারের জন্য ৫০ টাকা হারে ভাতা পাবেন তারা।

ক্যাটাগরি-২ এর কর্মকর্তারা সপরিবারে ভ্রমণে প্রতি কেজির জন্য নির্ধারিত ২,৫০০ টাকার সঙ্গে প্রতি কিলোমিটারের জন্য ৪৫ টাকা হারে ভাতা পাবেন। ক্যাটাগরি-৩ এর কর্মকর্তারা সপরিবারে ভ্রমণের ক্ষেত্রে নির্ধারিত ২,০০০ টাকার সঙ্গে প্রতি কিলোমিটারে ২০ টাকা ভাতা পাবেন। অন্যদিকে, ক্যাটাগরি-৪ এর কর্মকর্তারা সপরিবারে ভ্রমণের ক্ষেত্রে নির্ধারিত ৬০০ টাকার সঙ্গে প্রতি কিলোমিটারে ৮ টাকা ভাতা পাবেন।

এতদিন ক্যাটাগরি-১ এর কর্মকর্তারা সপরিবারে ভ্রমণের ক্ষেত্রে প্রতি কেজি মালামালের জন্য ২,৩০০ টাকা ভ্রমণ ভাতা পেতেন। কিলোমিটার হিসেবে ভাতা না থাকলেও মালামাল প্যাকিং চার্জ হিসেবে তারা ২,২৫০ টাকা পেতেন।

তাছাড়া, ভাতা এবং প্যাকিং চার্জ হিসেবে ক্যাটাগরি-২, ক্যাটাগরি-৩ ও ক্যাটাগরি-৪ এর কর্মকর্তারা এতদিন যথাক্রমে ১২০০ টাকা এবং ১৫০০ টাকা, ৭০০ টাকা ও ৭৫০ টাকা আর ৩০০ টাকা এবং ৪০০ টাকা পেতেন।

About

Popular Links