Friday, June 14, 2024

সেকশন

English
Dhaka Tribune

নামাজের সময় ছাড়া মসজিদের এসি না চালানোর অনুরোধ, রাত ৮টায় বন্ধ শপিং মল

মসজিদে এসি পুরোপুরি বন্ধ রাখতে বলা হয়নি বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

আপডেট : ১৮ জুলাই ২০২২, ০৫:৪৫ পিএম

বিশ্বব্যাপী জ্বালানি সংকটের কারণে দেশে বিদ্যুৎ সাশ্রয়ের জন্য নেওয়া পদক্ষেপের অংশ হিসেবে এলাকাভিত্তিক লোডশেডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে সরকার। একইসঙ্গে প্রতিদিন রাত ৮টায় শপিং মল ও দোকান-পাট বন্ধ রাখতে বলা হয়েছে।

সাময়িক লোডশেডিংয়ের সময় সপ্তাহে একদিন পেট্রোল পাম্প বন্ধ থাকবে। এছাড়া সরকারি-বেসরকারি অফিসের সময় এক থেকে দুই ঘণ্টা কমিয়ে আনা যায় কি না, সে বিষয়টিও পর্যালোচনা করা হচ্ছে। তবে এখনও চূড়ান্ত হয়নি।

এছাড়া, বিদ্যুৎ সাশ্রয়ের জন্য দেশের মসজিদগুলোতে নামাজের সময় ছাড়া এয়ার কন্ডিশনার (এসি) ব্যবহার না করতে অনুরোধ করা হয়েছে।

সোমবার (১৮ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী এসব সিদ্ধান্তের কথা জানান।

এদিকে, মসজিদে এসি পুরোপুরি বন্ধ রাখার বিষয়ে বিভিন্ন বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে পড়েছে উল্লেখ করে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, মসজিদে এসি একেবারে বন্ধ রাখতে বলা হয়নি জানিয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, শুধুমাত্র নামাজের সময় ছাড়া বাকি সময় বন্ধ রাখার অনুরোধ জানানো হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, “উপাসনালয়ে আমরা এসি ব্যবহার করছি প্রচুর পরিমাণে। এখানে কিছুটা সাশ্রয়ী হওয়া দরকার। নামাজের সময়টুকু কেবলমাত্র ব্যবহার করেন, বাকি সময়ে তারা যেন বন্ধ রাখেন, এদিকে খেয়াল রাখতে হবে।” 

তিনি বলেন, “আমরা অনেক জায়গায় দেখেছি, নামাজের সময়টুকু বাদ দিয়েও অনেকে এসি চালায়। এজন্য আমি অনুরোধ করবো, আপনারা নির্দিষ্ট সময়ে এসি ছাড়তে পারেন। যতটুকু পারেন, সাশ্রয় করুন, এটাই আমার অনুরোধ।”

এছাড়া, কেউ যদি নির্দিষ্ট সময়ের পর দোকান খোলা রাখে, তাহলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলে জানান প্রতিমন্ত্রী।

About

Popular Links