Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

কুবিতে চার দিন অফলাইন, এক দিন অনলাইনে ক্লাস

বিদ্যুৎ ও জ্বালানি খাতের ব্যয় সাশ্রয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৭২তম অ্যাকাডেমিক কাউন্সিলে এ সিদ্ধান্ত নেওয়া হয়

আপডেট : ২৪ জুলাই ২০২২, ১১:৫১ পিএম

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) সপ্তাহে চার দিন অফলাইনে ও এক দিন অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আগামী ১ আগস্ট থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।

রবিবার (২৪ জুলাই) বিশ্ববিদ্যালয়ের ৭২তম অ্যাকাডেমিক কাউন্সিলে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে বিশ্ববিদ্যালয়ের অর্থ মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আনিসুজ্জামান সই করা এক জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয় পেট্রোল, ওয়েল ও গ্যাস, জ্বালানি খাতে বরাদ্দ হওয়া অর্থের ৮০ ভাগ ব্যয় করা যাবে। বিদ্যুৎ খাতে বরাদ্দ হওয়া অর্থের ২৫ ভাগ সাশ্রয় করতে হবে।

জানা গেছে, তারই অংশ হিসেবে কুবিতে অ্যাকাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে সপ্তাহে চার দিন তথা রবিবার থেকে বুধবার যথারীতিতে অফলাইনে ক্লাস চলবে, আর বৃহস্পতিবার অনলাইনে ক্লাস নেওয়া হবে। এতে করে জ্বালানি খাতে সাশ্রয় হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, “পৃথিবীব্যাপী জ্বালানি ও বিদ্যুতের সংকট দেখা দিয়েছে। আর এ সংকটে রয়েছে বাংলাদেশও। তাই প্রধানমন্ত্রী কর্তৃক বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে যে নির্দেশনা এসেছে তা বাস্তবায়নেই আমরা অ্যাকাডেমিক কাউন্সিলে এ সিদ্ধান্ত নিয়েছি। বুয়েটে পাঁচ দিনই অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। কিন্তু আমরা শিক্ষার্থীবান্ধব অবস্থানে থাকবো। তাই এটা প্রাথমিকভাবে একটা সিদ্ধান্ত নিয়েছি। যেটা শিক্ষার্থীদের জন্য ভালো হয় ও দেশের জন্য মঙ্গলজনক পরবর্তীতে আমাদের সিদ্ধান্ত তেমনই নেওয়া হবে।”

তিনি আরও বলেন, “এই সিদ্ধান্তের বিষয়ে সব বিভাগের প্রধান ও অনুষদের ডিনদের জানানো হয়েছে। আগামী ১ আগস্ট থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে।”

About

Popular Links