Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

এসএসসি পরীক্ষার রুটিন জেনে নিন

সিলেটসহ সারা দেশের সার্বিক বন্যা পরিস্থিতির কারণে এসএসসি গত ১৯ জুন শুরু হওয়ার কথা থাকলেও সেই পরীক্ষা-পরীক্ষা স্থগিত করা হয়

আপডেট : ৩১ জুলাই ২০২২, ১০:২০ পিএম

২০২২ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার সময়সূচি (রুটিন) প্রকাশ করা হয়েছে।

রবিবার (৩১ জুলাই) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্টগ্রাম, বরিশাল, সিলেট, দিনাজপুর ও ময়মনসিংহ বোর্ড এ রুটিন প্রকাশ করে।

সূচি অনুযায়ী এসএসসি পরীক্ষা শুরু হবে ১৫ সেপ্টেম্বর, শেষ হবে ১৫ অক্টোবর। সব পরীক্ষা অনুষ্ঠিত হবে দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত।

প্রসঙ্গত, সিলেটসহ সারা দেশের সার্বিক বন্যা পরিস্থিতির কারণে এসএসসি পরীক্ষা গত ১৯ জুন শুরু হওয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী অংশ নেবে। সাধারণ নয়টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। এর বাইরে দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে ১ লাখ ৬৩ হাজার ৬৬২ পরীক্ষার্থী পরীক্ষায় বসবে।

পরীক্ষার সূচি

বাংলা (আবশ্যিক) প্রথমপত্র ও সহজ বাংলা প্রথমপত্র ১৫ সেপ্টেম্বর, বাংলা (আবশ্যিক) দ্বিতীয়পত্র ও সহজ বাংলা দ্বিতীয়পত্র ১৭ সেপ্টেম্বর, ইংরেজি (আবশ্যিক) প্রথমপত্র ১৯ সেপ্টেম্বর ও ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয়পত্র ২০ সেপ্টেম্বর, গণিত (আবশ্যিক) ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।

পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়), বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং ২৪ সেপ্টেম্বর, গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), কৃষিশিক্ষা (তত্ত্বীয়), সংগীত (তত্ত্বীয়), আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়) এবং চারু ও কারুকলা (তত্ত্বীয়) ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।

রসায়ন (তত্ত্বীয়), পৌরনীতি ও নাগরিকতা এবং ব্যবসায় উদ্যোগ আগামী ২৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। অন্যদিকে, ভূগোল ও পরিবেশ ২৭ সেপ্টেম্বর, জীববিজ্ঞান (তত্ত্বীয়) এবং অর্থনীতি ২৮ সেপ্টেম্বর, হিসাববিজ্ঞান ২৯ সেপ্টেম্বর, এবং উচ্চতর গণিত (তত্ত্বীয়) পরীক্ষা ১ অক্টোবর অনুষ্ঠিত হবে।

এছাড়া, সংগীতসহ সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা আগামী ১০ থেকে ১৫ অক্টোবরের মধ্যে অনুষ্ঠিত হবে।

About

Popular Links