Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইউক্রেন যুদ্ধের ৫ মাস পর মোংলায় এলো রাশিয়ান জাহাজ

২৮ জুন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে জাহাজটি রাশিয়ার তামারুক বন্দর ত্যাগ করে

আপডেট : ০১ আগস্ট ২০২২, ১১:০৩ পিএম

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর প্রথমবারের মতো রাশিয়া থেকে পণ্য নিয়ে একটি রাশিয়ান জাহাজ মোংলা বন্দরে এসে পৌঁছেছে। বিষয়টি নিশ্চিত করেছেন মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা।

সোমবার (১ আগস্ট) বিকাল ৪টায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারিজ নিয়ে বন্দরের ৬ নম্বর জেটিতে রাশিয়ান পতাকাবাহী “এমভি কামিল্লা” জাহাজটি নোঙর করে।

মোংলা বন্দরের চেয়ারম্যান ঢাকা ট্রিবিউনকে বলেন, “রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ৩,৩২৮.২৩৭ মেট্রিক টন মেশিনারিজ পণ্য নিয়ে বিকালে জাহাজটি মোংলা বন্দরে এসেছে। যুদ্ধ সে দেশের (রাশিয়া) আভ্যন্তরীণ বিষয়। আমাদের দেশের চলমান বড় সব প্রকল্পের মেশিনারিজ বা অত্যাধুনিক যন্ত্রপাতি বিদেশ থেকে আমদানি করা হয়। তাই নিয়ম অনুযায়ী মোংলা বন্দরে আসে এসব পণ্য। তবে রাশিয়া ইউক্রেন-যুদ্ধের জন্য কিছুদিন বিরতি থাকলেও রাশিয়ার সঙ্গে বাণিজ্য সম্পর্ক ভালো, তাই এখন থেকে নিয়মিতভাবে রাশিয়ান জাহাজে করে পণ্য আসবে।”

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের আমদানি হওয়া মেশিনারিজ পণ্যের শ্রমিক ঠিকাদার প্রতিষ্ঠান নুরু অ্যান্ড সন্সের মালিক এইচ এম দুলাল ঢাকা ট্রিবিউনকে বলেন, “২৮ জুন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে জাহাজটি রাশিয়ার তামারুক বন্দর ত্যাগ করে। জাহাজে ১৩ জন নাবিক রয়েছেন। বিকালে জাহাজটি নোঙর করার পর সন্ধ্যা থেকে পণ্য খালাস শুরু করা হবে।”

উল্লেখ্য, ২০২১ সালের ১৭ অক্টোবর রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ৩৭০০ মেট্রিক টন মেশিনারিজ পণ্য নিয়ে রাশিয়ান জাহাজ “এমভি পেসকোয়ালিস” মোংলা বন্দরে ভিড়েছিল। এরপর ইউরোপের দেশটি থেকে আর কোনো জাহাজ পণ্য নিয়ে আসেনি। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়। সেটি এখনও চলমান রয়েছে।

About

Popular Links