Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ৫৩ জন হাসপাতালে

বর্তমানে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৩৪৬ জন রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন

আপডেট : ১২ আগস্ট ২০২২, ০৮:০৫ পিএম

এডিস মশাবাহিত ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব দিন দিন বাড়ছে। সারাদেশে গত ২৪ ঘণ্টায় এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আরও ৫৩ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

শুক্রবার (১২ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম জানিয়েছে, সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় নতুন ডেঙ্গু রোগীর মধ্যে ৫০ জন ঢাকা বিভাগের। এ সময় ঢাকার বাইরে ৩ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।

বর্তমানে সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৩৪৬ জন রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন। এর মধ্যে ঢাকার ৪৭টি সরকরি ও বেসরকারি হাসপাতালে ২৭৪ জন ভর্তি আছেন এবং ঢাকার বাইরে ভর্তি আছেন ৭২ জন ডেঙ্গু রোগী।

সরকারি প্রতিবেদন অনুযায়ী, বছরের শুরু থেকে এখন পর্যন্ত তিন হাজার ৫৫১ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ঢাকায় ভর্তি রোগীর সর্বমোট সংখ্যা দুই হাজার ৯৮২ জন এবং ঢাকার বাইরে সারাদেশে ভর্তি রোগীর সর্বমোট সংখ্যা ৫৬৯ জন।

অন্যদিকে, চিকিৎসা শেষে তিন হাজার ১৮৯ জন হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন। এর মধ্যে দুই হাজার ৭০২ জন ঢাকার বাসিন্দা এবং বাকি ৪৮৭ জন ঢাকার বাইরের অন্যান্য জেলার বাসিন্দা।

এছাড়া, এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট ১৬ জনের মৃত্যু হয়েছে।

গত বছর দেশে ডেঙ্গুর ভয়াবহ প্রাদুর্ভাব দেখা দেয় এবং সরকারি পরিসংখ্যান অনুসারে মশাবাহিত এ রোগে তখন ১০৫ জন মারা যান।

গত কয়েক বছরের তুলনায় এ বছর ডেঙ্গু ভাইরাসের ব্যাপক প্রাদুর্ভাবের আশঙ্কার বিষয়ে সিটি করপোরেশনকে সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা। এডিস মশা নিয়ন্ত্রণে সিটি করপোরেশনগুলোকে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়েছেন তারা।

About

Popular Links