Thursday, June 13, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভুয়া পরিচয়ে ৩ বছর ধরে ঢাবিতে ক্লাস করায় তরুণ আটক

তিন বছর ধরে সে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের নিয়মিত শিক্ষার্থীদের সঙ্গে ক্লাস ও পরীক্ষায় অংশ নিয়ে আসছিল

আপডেট : ২৫ আগস্ট ২০২২, ০২:৪৩ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী না হয়েও রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ক্লাস ও পরীক্ষায় অংশ নেওয়ার অভিযোগে এক তরুণকে আটক করেছে পুলিশ।

বিভাগের ষষ্ঠ সেমিস্টারের একটি কোর্সের ইনকোর্স পরীক্ষা চলাকালীন বুধবার (২৪ আগস্ট) সাজিদ উল কবির নামের ওই তরুণকে আটক করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে তার ছাত্রত্বের কোনো প্রমাণ দিতে পারেনি বলে জানিয়েছে ঢাবি কর্তৃপক্ষ।

পরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে অধিকতর তদন্তের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর কাছে হস্তান্তর করে।

বিভাগের শিক্ষার্থীরা জানায়, অভিযুক্ত সাজিদ ২০১৮-১৯ শিক্ষাবর্ষের নিয়মিত শিক্ষার্থীদের সঙ্গে ক্লাস ও পরীক্ষায় অংশ নিচ্ছিল। ব্যাচের সবাই তাকে সহপাঠী হিসেবেই জানতো।

বুধবার একটি কোর্সের পরীক্ষার সময় বিভাগের একজন শিক্ষক তাকে তার কাগজপত্র দেখাতে বলেন। তবে সাজিদ এ সময় তা দেখাতে ব্যর্থ হয়।

এ বিষয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারপারসন অধ্যাপক তাসনীম সিদ্দিকী বলেন, “সে একটি রোল নম্বর নিয়ে পরীক্ষায় অংশ নিচ্ছিলেন যা সঠিক ছিল না। প্রাথমিকভাবে আমরা তাকে আমাদের বিভাগের ছাত্র নয় বলে শনাক্ত করি। পরে তাকে বিশ্ববিদ্যালয় প্রক্টর অফিসের প্রতিনিধিদের কাছে হস্তান্তর করা হয়।”

ঢাবি প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী বলেন, “সে একজন বহিরাগত এবং বিশ্ববিদ্যালয়ে তার কোনো ছাত্রত্ব নেই। তার লিখিত ও মৌখিক স্বীকারোক্তির ভিত্তিতে আমরা তাকে আইনশৃঙ্খলা বাহিনীর কাছে হস্তান্তর করেছি। তার অন্য কোনো উদ্দেশ্য আছে কিনা তা আইনশৃঙ্খলা বাহিনী তদন্ত করবে।”

About

Popular Links