Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রধানমন্ত্রী: রোহিঙ্গা সমস্যা সমাধানে ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে

রোহিঙ্গা শরণার্থীরা বাংলাদেশের জন্য বোঝা হয়ে উঠেছে বলেও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০২২, ০৫:৩৬ পিএম

মিয়ানমার থেকে আসা ১১ লাখ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশের জন্য বোঝা হয়ে উঠেছে বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মিয়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিশ্চিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করে যাচ্ছে বাংলাদেশ। এ সমস্যা সমাধানে ভারত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলেও মনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভারত সফরের প্রাক্কালে রবিবার (৪ সেপ্টেম্বর) দেশটির সংবাদমাধ্যম এশিয়ান নিউজ ইন্টারন্যাশনালকে (এএনআই)-কে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

শেখ হাসিনা বলেন, “মানবিক কারণে আমরা রোহিঙ্গাদের আশ্রয় দিই। তাদের সব কিছু দিচ্ছি। এই করোনাকালে আমরা সব রোহিঙ্গাকে টিকা দিয়েছি। কিন্তু তারা কত দিন এখানে থাকবে?”

প্রধানমন্ত্রী বলেন, “রোহিঙ্গা শিবির এলাকায় পরিবেশগত ঝুঁকি তৈরি হয়েছে। সেখানে কেউ মাদক কারবারি, কেউ সশস্ত্র সংঘাত, কেউ নারী পাচারে জড়িয়ে পড়েছে। দিন দিন তা বেড়েই চলেছে। তাই তারা যত তাড়াতাড়ি দেশে ফিরবে, তা বাংলাদেশের জন্য মঙ্গল, মিয়ানমারের জন্যও মঙ্গল। তাই তাঁরা তাদের বোঝানোর যথাসাধ্য চেষ্টা করছেন। তারা তাদের সঙ্গে, আসিয়ান-ইউএনসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে আলোচনা করছেন। বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা করছেন।”

তিনি আরও বলেন, “রোহিঙ্গারা যখন অনেক সমস্যার মুখোমুখি হয়েছিল, তখন তাদের আশ্রয় দিয়েছিল বাংলাদেশ। কিন্তু এখন তাদের দেশে ফিরে যাওয়া উচিত।”

ভারত প্রতিবেশী দেশ হিসেবে এ বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলেও উল্লেখ করেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫ সেপ্টেম্বর চার দিনের সফরে ভারত যাচ্ছেন। ৬ সেপ্টেম্বর দুই দেশের প্রধানমন্ত্রীর শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হবে।

About

Popular Links