Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

এসএসসি ও সমমান পরীক্ষা শুরু

এ বছর এসএসসি পরীক্ষা তিন ঘণ্টার পরিবর্তে দুই ঘণ্টায় হবে

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২২, ১১:৩৪ এএম

সারাদেশে বন্যার কারণে স্থগিত হওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) শুরু হচ্ছে।

যানজট এড়াতে এবারের পরীক্ষা সকাল ১০টার পরিবর্তে বেলা ১১টায় শুরু হবে।এ বছর এসএসসি পরীক্ষা তিন ঘণ্টার পরিবর্তে দুই ঘণ্টায় হবে। পরীক্ষার এমসিকিউ অংশের সময়কাল ২০ মিনিট এবং লিখিত অংশ ১ ঘণ্টা ৪০ মিনিট। সময়সূচি অনুযায়ী, এসএসসি ও সমমান পরীক্ষা ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ১৮ অক্টোবর শেষ হবে।

এ বছর প্রায় ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেবে বলে আশা করা হচ্ছে। গত বছর এই সংখ্যা ছিল ২২ লাখ ৪৩ হাজার ২৫৪ জন। পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ২ লাখ ২১ হাজার ৩৮৬ জন।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, চলতি বছর নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় প্রায় ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় দুই লাখ ৬৮,৪৯৫ জন এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এক লাখ ৫৩,৬৬২ জন পরীক্ষায় অংশ নেবে। 

সারাদেশে এসএসসি পরীক্ষার জন্য প্রায় ৩,৭৯০টি কেন্দ্র নির্ধারণ করা হয়েছে।

এসএসসি ও সমমানের পরীক্ষা ১৯ জুন শুরু হওয়ার কথা থাকলেও দেশের বন্যা পরিস্থিতির কারণে ১৭ জুন তা স্থগিত করা হয়।

এর আগে করোনাভাইরাসের কারণে এই পরীক্ষা চারমাস পেছানো হয়েছিল। সাধারণত এসএসসি ও সমমান পরীক্ষা বছরের ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হয়।

পরীক্ষার কারণে সারা দেশের সব কোচিং সেন্টার ২ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকবে।

এদিকে, পরীক্ষা কেন্দ্রে যথাসময়ে উপস্থিত হতে হাতে সময় রেখেই বাসা থেকে বের হতে অনুরোধ জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ।

একটি বিবৃতিতে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) জানিয়েছে, অবিরাম বৃষ্টির কারণে বিগত কয়েকদিন ধরে ঢাকার অনেক সড়কে যানজটে খুবই ধীরগতিতে যান চলাচল করছে।

পাশাপাশি সড়কে নির্মাণ কাজের জন্য করা বড় বড় গর্তগুলো বৃষ্টির পানিতে ভরে গেছে।

এমতাবস্থায় পরীক্ষা কেন্দ্রে পৌঁছানোর সময় যানজট এড়াতে যত আগে সম্ভব এসএসসি পরীক্ষার্থীদের যাত্রা শুরু করতে অনুরোধ করা হয় বিবৃতিতে।

About

Popular Links