Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাৎ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর দুই দেশের মধ্যে বহুমুখী সম্পর্ককে আরও জোরদার করবে

আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০২২, ০৭:০৬ পিএম

ভারতের রাজধানী নয়াদিল্লিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে সাক্ষাৎ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

সোমবার (৫ সেপ্টেম্বর) এই প্রতিবেদন লেখা পর্যন্ত নয়াদিল্লিতে হোটেল আইটিসি মৌর্যতে এস জয়শঙ্করের সঙ্গে শেখ হাসিনার বৈঠক চলছিল।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর দুই দেশের মধ্যে বহুমুখী সম্পর্ককে আরও জোরদার করবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে চার দিনের রাষ্ট্রীয় সফরের উদ্দেশ্যে ভারতে গিয়েছেন শেখ হাসিনা। ভারতে পা রাখার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচায় বরণ করে নেওয়া হয়।

ভারতের স্থানীয় সময় বেলা ১১টা ৪০ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ১২টা ১০ মিনিট) পালাম বিমানবন্দরে পৌঁছানোর পর ভারতের রেল ও বস্ত্র প্রতিমন্ত্রী দর্শনা বিক্রম এবং ভারতে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভ্যর্থনা জানান।

বিমানবন্দর থেকে শেখ হাসিনা একটি আনুষ্ঠানিক মোটর শোভাযাত্রায় আইটিসি মৌর্যের উদ্দেশে যাত্রা করেন। ভারত সফরকালে সেখানে তিনি অবস্থান করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার যাত্রাপথের রাস্তাগুলো বাংলাদেশ ও ভারতের জাতীয় পতাকায় সজ্জিত করা হয়েছে। সেই সঙ্গে পথে হাসিনা ও মোদির প্রতিকৃতিও বসানো হয়েছে।

রাশিয়া-ইউক্রেন সংকট, বৈশ্বিক অর্থনৈতিক মন্দা এবং চলমান করোনাভাইরাস মহামারির মধ্যে এই সফরটিকে তাৎপর্যপূর্ণ হিসাবে দেখা হচ্ছে কারণ চ্যালেঞ্জগুলো কাটিয়ে উঠতে দক্ষিণ এশিয়ার দুই প্রতিবেশী দেশ পরস্পরের বর্ধিত সহযোগিতা চায়। এই সফরে ব্যবসা-বাণিজ্য, জ্বালানি, অভিন্ন নদনদীর পানি বন্টন ও রোহিঙ্গা সমস্যা সমাধানে সহযোগিতার বিষয়ক আলোচনা গুরুত্ব পাবে বলে আশা করা হচ্ছে।

About

Popular Links