Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

পররাষ্ট্রমন্ত্রী পদে আব্দুল মোমেনের থাকার বৈধতা চ্যালেঞ্জ করে রিট

সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আইনজীবী মোস্তাফিজুর রহমান আহাদ এ আবেদন করেন

আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২২, ০৩:১৫ পিএম

ড.এ কে আব্দুল মোমেনের পররাষ্ট্রমন্ত্রীর পদে থাকার বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে রিট দায়ের করা হয়েছে।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. এরশাদ হোসেন রাশেদের পক্ষে আইনজীবী মোস্তাফিজুর রহমান আহাদ এ আবেদন করেন।

এ প্রসঙ্গে মোস্তাফিজুর জানান, বিচারপতি মো. মজিবুর রহমান মিয়ার নেতৃত্বে হাইকোর্টের একটি বেঞ্চে আবেদনের শুনানির সম্ভাবনা রয়েছে।

এর আগে গত ২১ আগস্ট আব্দুল মোমেন “বিতর্কিত” বক্তব্য দিয়ে শপথ ভঙ্গ করেছেন এবং সংবিধান লঙ্ঘন করেছেন অভিযোগে পদত্যাগের আহ্বান জানিয়ে লিগ্যাল নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মো. এরশাদ হোসেন রাশেদ।

উল্লেখ্য, গত ১৮ আগস্ট পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন চট্টগ্রামে জন্মাষ্টমীর একটি অনুষ্ঠানে ক্ষমতায় টিকে থাকতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সমর্থন করার জন্য ভারত সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বলে মন্তব্য করেন।

তার এই মন্তব্য রাজনৈতিক দল, নেটিজেন এবং সাধারণ নাগরিকদের মধ্যে সমালোচনার ঝড় তোলে।

পরদিন পররাষ্ট্রমন্ত্রী দাবি করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে স্থিতিশীলতা এবং সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে চান, এ বিষয়ে ভারত সহায়তা করলে বাংলাদেশ খুশি হবে বলে উল্লেখ করেছিলেন তিনি।

এরপর এ প্রসঙ্গে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আবদুর রহমান বলেন, “পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের ভারত সম্পর্কে সাম্প্রতিক বক্তব্যের দায় আওয়ামী লীগ নেবে না। কারণ, তিনি দলের সদস্য নন। আমাদের দলের ক্ষমতা কোনো দেশের সমর্থনে আসে না। ওই বক্তব্যের মাধ্যমে তিনি কী বোঝাতে চেয়েছেন তা পররাষ্ট্রমন্ত্রীকে ব্যাখ্যা করতে হবে।”

একইভাবে পরদিন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, “ড. এ কে আব্দুল মোমেন আওয়ামী লীগের সংসদ সদস্য হলেও তিনি ক্ষমতাসীন দলের কেন্দ্রীয় কমিটির সদস্য নন।”

About

Popular Links