Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাতীয় বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং: শীর্ষে রাজশাহী কলেজ

জাতীয় বিশ্ববিদ্যালয়েরর অধিভুক্ত ৮৮১টি কলেজ থেকে ২৯১টি কলেজ র‌্যাংকিংয়ের জন্য আবেদন করে

আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০২২, ০৫:২৪ পিএম

জাতীয় বিশ্ববিদ্যালয়েরর অধিভুক্ত কলেজ র‌্যাংকিং’ ২০১৮ সালের নির্বাচিত সেরা ৭৬টি কলেজের ফলাফল ঘোষণা করা হয়েছে। ফলাফলে জাতীয় পর্যায়ে ৮টি সেরা কলেজের মধ্যে রাজশাহী কলেজ (৭০.৫৪ পয়েন্ট) শীর্ষে রয়েছে।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দুপুরে ফলাফল ঘোষণা করেন জাতীয় বিশ্ববিদ্যালয়েরর উপাচার্য অধ্যাপক ড. মো: মশিউর রহমান।

কার্য সম্পাদন সূচক যেমন- একাডেমিক কার্যক্রম, কলেজ ব্যবস্থাপনা, অবকাঠামো, পঠন-পাঠনে শিক্ষার্থী উপস্থিতি প্রভৃতি বিষয়ের প্রেক্ষিতে কলেজের র‌্যাংকিংয়ের মানদণ্ড নির্বাচন করা হয়।

উপাচার্য বলেন, “জাতীয় বিশ্ববিদ্যালয়েরর অধিভুক্ত ৮৮১টি কলেজ থেকে ২৯১টি কলেজ র‌্যাংকিংয়ের জন্য আবেদন করে। পরে র‌্যাংকিয়ের ৩১টি (কেপিআই) ক্রাইটেরিয়া উপর ভিত্তিতে যাচাই-বাছাই করে অভিজ্ঞ শিক্ষক/কর্মকর্তারা চূড়ান্ত ওই তালিকা তৈরি করেছেন।”

জাতীয় পর্যায়ে নির্বাচিত সেরা পাঁচটি কলেজ হলো- রাজশাহী কলেজ, সরকারি এডওয়ার্ড কলেজ, সরকারি আজিজুল হক কলেজ, আনন্দমোহন কলেজ এবং কারমাইকেল কলেজ। সেরা মহিলা কলেজ লালমাটিয়া মহিলা কলেজ, সেরা সরকারি কলেজ রাজশাহী কলেজ, সেরা বে-সরকারি কলেজ ঢাকা কর্মার্স কলেজ।

এছাড়া, ঢাকা অঞ্চলে ১০টি, চট্টগ্রাম অঞ্চলে ১০টি, রাজশাহী অঞ্চলে ১০টি, খুলনা অঞ্চলে ১০টি, বরিশাল অঞ্চলে ৪টি, সিলেট অঞ্চলে ৬টি, রংপুর অঞ্চলে ১০টি ও ময়মনসিংহ অঞ্চলের ৮টিসহ ৭৬টি কলেজকে চূড়ান্তভাবে সেরা নির্বাচিত করা হয়েছে। ২০১৫ সাল থেকে এ কলেজ র‌্যাংকিং কার্যক্রম শুরু হয়। নির্বাচিত এসব কলেজগুলোকে প্রণোদনা দেওয়া হবে।

অনুষ্ঠানে উপ-উপাচার্য অধ্যাপক নিজাম উদ্দিন আহমেদ, ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, ডিন অধ্যাপক ড. নাসির উদ্দিন, ডিন অধ্যাপক ড. বিন কাসিম, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল হোসেন, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামান, বিশ্ববিদ্যালয়ের পরিচালক এস এম রফিকুল আলম প্রমুখ কর্মকর্তা বক্তব্য রাখেন।

About

Popular Links