Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

মোদিকে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের বই উপহার দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

চার দিনের রাষ্ট্রীয় সফরে ভারতে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০২২, ০২:৩৯ পিএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে চার দিনের রাষ্ট্রীয় সফরে দিল্লিতে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সফরের দ্বিতীয় দিনে গতকাল মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দিল্লির হায়দারাবাদ হাউজে দ্বিপাক্ষিক আলোচনায় নেতৃত্ব দেন দুই দেশের প্রধানমন্ত্রী।

দ্বিপাক্ষিক আলোচনার আগে একান্তে আলাপচারিত করেন দুই রাষ্ট্রপ্রধান। দ্বিপাক্ষিক আলোচনার পর প্রথা ভেঙে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্মানে এদিন তাদের দুজনের আলাদা মধ্যাহ্নভোজনের আয়োজন করা হয়েছিল আলাদা একটি কক্ষে।

এদিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের অনুবাদ সম্বলিত একটি বই উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বুধবার ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য।

এর আগে, মঙ্গলবার সকালে হায়দারাবাদ হাউজে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভ্যর্থনা জানান নরেন্দ্র মোদি।

দেশটির রাষ্ট্রপতি ভবনে পৌঁছালে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক স্বাগত জানানো হয়। আনুষ্ঠানিকভাবে গার্ড অব অনার দেওয়া হয় তাকে। গার্ড অব অনারের পর ভারতীয় নেতৃবৃন্দ এবং কর্মকর্তাদের সঙ্গে শেখ হাসিনাকে পরিচয় করিয়ে দেন নরেন্দ্র মোদি।

এ সময় গণমাধ্যমে নিজের অনুভূতির কথা ব্যক্ত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণমাধ্যমে কথা বলার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার পাশে দাঁড়িয়েছিলেন।

এরপর দুই দেশের মধ্যে প্রতিনিধি পর্যায়ের আলোচনা শুরু হয়। সেখানে দুই দেশের মধ্যে ৭টি সমোঝতা চুক্তি সই হয়।

চার দিনের সফর শেষে ৮ সেপ্টেম্বর দেশে ফিরবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

About

Popular Links