Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

চিরনিদ্রায় শায়িত আকবর আলি খান

বেলা ৩টায় গুলশানের আজাদ মসজিদে জানাজা শেষে তাকে মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাকে সমাহিত করা হয়

আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২২, ০৫:০১ পিএম

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, অর্থনীতিবিদ, ইতিহাসবিদ ড. আকবর আলি খানের দাফন সম্পন্ন হয়েছে। বেলা ৩টায় গুলশানের আজাদ মসজিদে জানাজা শেষে তাকে মিরপুরের শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাকে সমাহিত করা হয়।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) জুমার নামাজের পর জানাজা শেষে মসজিদ প্রাঙ্গণে জেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে গার্ড অব অনার দেওয়া হয়।

জানাজায় অংশ নেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি জাফরুল্লাহ চৌধুরী, এনবিআরের সাবেক চেয়ারম্যান বদিউর রহমান প্রমুখ।

এর আগে শুক্রবার সকালে রাজধানীর এভারকেয়ার হাসপাতালের হিমঘর থেকে মরদেহ গুলশানে তার বাসায় নেওয়া হয়। সেখানে তার স্বজন ও বিশিষ্টজনেরা তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এর আগে বৃহস্পতিবার রাত ১০টার দিকে তার মৃত্যু হয়। আকবর আলি খানের ভাই কবির উদ্দিন খান জানান, আকবর আলি খান অসুস্থ হয়ে পড়লে তাকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নেওয়া হচ্ছিল। পথেই তিনি মারা যান। হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

আকবর আলি খান ১৯৪৪ সালে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে তিনি স্নাতক ও স্নাতকোত্তর শেষে কানাডার কুইন্স বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ও পিএইচডি করেন। তিনি দেশের খ্যাতনামা একজন অর্থনীতিবিদ ও শিক্ষাবিদ। বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে তিনি হবিগঞ্জ মহকুমার প্রশাসক ছিলেন এবং যুদ্ধকালীন সময়ে সক্রিয়ভাবে মুজিবনগর সরকারের সঙ্গে কাজ করেছেন।

দেশ স্বাধীন হওয়ার পর তিনি সরকারি চাকরি এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতার সঙ্গে যুক্ত হন। তত্ত্বাবধায়ক সরকারের একজন উপদেষ্টাও হয়েছেন। তিনি রেগুলেটরি রিফর্মস কমিশনের চেয়ারম্যানের দায়িত্বও পালন করেন।

About

Popular Links