Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

মঙ্গলবার থেকে সিলেটে অনির্দিষ্টকালের পরিবহন কর্মবিরতি

পাঁচ দফা দাবি জানিয়ে সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করেছেন পরিবহন শ্রমিক নেতারা

আপডেট : ১১ সেপ্টেম্বর ২০২২, ১১:৪৭ পিএম

“ট্রাফিক পুলিশের হয়রানি” বন্ধসহ পাঁচ দফা দাবিতে ১৩ সেপ্টেম্বর ভোর থেকে সিলেটে অনির্দিষ্টকালের পরিবহন কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছেন দিয়েছেন পরিবহন শ্রমিক নেতারা। কর্মবিরতি চলাকালে সব ধরণের যান চলাচল বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।

রবিবার (১১ সেপ্টেম্বর) বিষয়টি ঢাকা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক সমন্বয় পরিষদের সভাপতি ও সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি হাজী ময়নুল ইসলাম।

তিনি জানান, রবিবার দুপুরে সিলেটের ছয়টি রেজিস্টার্ড সংগঠনের সমন্বয়ে গঠিত সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক সমন্বয় পরিষদের সভা অনুষ্ঠিত হয়। সভায় মঙ্গলবার থেকে সিলেট জেলায় পরিবহন শ্রমিক কর্মবিরতি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

হাজী ময়নুল ইসলাম বলেন, “ট্রাফিক পুলিশের গ্লাস পেপারের মামলাতেও ১৫ হাজার টাকা জরিমানা গুণতে হচ্ছে। যানবাহন আটকের পর রেকারের বিলও আমাদেরকে পরিশোধ করতে হয়। এ অবস্থায় আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে।”

পরিবহন শ্রমিকদের ৫ দফা দাবি হচ্ছে- সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) কমিশনার ও উপ-কমিশনারের (ট্রাফিক) অপসারণ, ট্রাফিক পুলিশের হয়রানি ও রেকার বাণিজ্যসহ মাত্রাতিরিক্ত জরিমানা বন্ধ করা, সিলেটে শ্রম আদালতের প্রতিনিধি শ্রমিক লীগের নাম ব্যবহার করে প্রভাব বিস্তারকারী নাজমুল আলম রোমেনকে প্রত্যাহার করা, উচ্চ আদালতের নির্দেশনার আলোকে পাথর কোয়ারি খুলে দেওয়া, ভাঙাচুরা রাস্তাগুলোর দ্রুত সংস্কার এবং নতুন সিএনজিচালিত অটোরিকশা বিক্রি বন্ধ ও বিক্রয়কৃত গাড়ির রেজিস্ট্রেশন দেওয়া।

পরিবহন শ্রমিক নেতারা ঢাকা ট্রিবিউনকে জানান, পাঁচ দফা দাবি জানিয়ে তারা সোমবার স্বরাষ্ট্রমন্ত্রী বরাবরে স্মারকলিপি প্রদান করেছেন। একই দাবিতে গত ৮ সেপ্টেম্বর হুমায়ুন রসীদ চত্বরে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। কিন্তু এরপরও শ্রমিকদের দাবি মেনে না নেওয়ায় পরিবহন শ্রমিকরা কর্মবিরতি পালনে যাচ্ছেন বলে জানান তারা।

About

Popular Links