Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

চরফ্যাসনের দুগ্ধপণ্য উৎপাদকদের আধুনিক প্রযুক্তি সহায়তা দিলো এফডিএ

দুধের যথাযথ মান যাচাইয়ের জন্য অটোমেটিক মিল্ক এনালইজার, অটোমেটিক পিস্টন ফিলিং মেশিন, হ্যান্ড ক্লিক লোগো-বারকোড-ডেট প্রিন্টিং মেশিন, হ্যান্ড ক্লিক ফয়েলিং মেশিন ও নিরাপদে দুধ পরিবহনে এলুমিনিয়াম ক্যান বিতরণ করা হয়

আপডেট : ০৬ নভেম্বর ২০২২, ০৫:০৯ পিএম

ভোলার চরফ্যাসনে ক্ষুদ্র দুগ্ধপণ্য প্রস্তুতকারীদের মাঝে বিনামূল্যে আধুনিক প্রযুক্তির মেশিনারিজ দিয়েছে পরিবার উন্নয়ন সংস্থা (এফডিএ)। সংশ্লিষ্টরা জানান, এসব মেশিনারিজের আধুনিক প্রযুক্তি নিরাপদ দুগ্ধজাত পণ্য প্রস্তুত ও বাজারজাতকরণের মাধ্যমে ব্যবসা সম্প্রসারণ করতে সহায়ক ভূমিকা পালন করবে।

সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের (এসইপি) মাধ্যমে রবিবার সকাল ১০টায় এফডিএ প্রধান কার্যালয় সভাকক্ষে উপকারভোগীদের মাঝে এই সহায়তা তুলে দেওয়া হয়। এটি পরিচালনা করেছে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এবং বাস্তবায়ন করেছে এফডিএ।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এফডিএ নির্বাহী পরিচালক মো. কামাল উদ্দিন। তিনি উদ্যোক্তাদের মাঝে সহায়তা হস্তান্তর করেন। এছাড়াও এতে উপস্থিত ছিলেন এফডিএ -এসইপি ব্যবস্থাপক মো. হারুনুর রশিদ ও এফডিএর অন্যান্য কর্মকর্তারা।

এদিন উদ্যোক্তাদের মাঝে দুধের যথাযথ মান যাচাইয়ের জন্য অটোমেটিক মিল্ক এনালইজার, অটোমেটিক পিস্টন ফিলিং মেশিন, হ্যান্ড ক্লিক লোগো-বারকোড-ডেট প্রিন্টিং মেশিন, হ্যান্ড ক্লিক ফয়েলিং মেশিন ও নিরাপদে দুধ পরিবহনে এলুমিনিয়াম ক্যান বিতরণ করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি এফডিএ নির্বাহী পরিচালক কামাল উদ্দিন বলেন, ‘‘নিরাপদ দুগ্ধ পণ্য প্রস্তুত করার জন্য এখন প্রান্তিক পর্যায়ে বিভিন্ন ধরনের আধুনিক প্রযুক্তির সহায়তা নেওয়ার সময় চলে এসেছে। প্রযুক্তি যেমন আমাদের সময় ও শ্রম বাঁচায়, ঠিক তেমনি পণ্যকেও নিরাপদ রাখে। এতদিন আমরা হাতে পণ্য তৈরি করে স্থানীয় বাজারের চাহিদা মিটিয়েছি। জাতীয় বাজারে প্রবেশ করতে হলে একদিকে যেমন পরিবেশসম্মত উপায়ে পণ্যের উৎপাদন বাড়াতে হবে, অন্যদিকে নিরাপদ পণ্য ভোক্তার কাছে পৌঁছাতে হবে। সুতরাং আমাদের প্রযুক্তির সাহায্য নিতেই হবে। আজ আমরা খুব অল্প উদ্যোক্তাদের এই সহায়তা প্রদান করছি, যারা খুবই আন্তরিকভাবে ও পরিবেশসম্মত উপায়ে ব্যবসা করছেন। আমি আশা করব, আপনারা এসব মেশিন ব্যবহার করে ব্যবসা অনেক বড় করবেন ও আপনাদের দেখে অন্য উদ্যোক্তারা আগ্রহী হয়ে নিরাপদ পণ্য উৎপাদনের জন্য আধুনিক প্রযুক্তির ব্যবহার করবে।''

স্থানীয় দুগ্ধপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান উৎসব সুইটস এন্ড বেকারী লি: এর পরিচালক সিদ্দীকুর রহমান বলেন, ‘‘আমরা নিরাপদ পণ্য পরিবেশন করে দীর্ঘ সময় ব্যবসা করতে চাই। বর্তমানে আমরা আমাদের সকল পণ্য হাতে তৈরি করছি। এসব মেশিন ব্যবহার করলে আমরা কম সময়ে বেশি পণ্য তৈরি করতে পারব ও এবং বাজারজাতকরনে এসব মেশিন অনেক সহায়তা করবে। বর্তমানে আমাদের ভৈষা দই, মিষ্টি দই, ঘি ও কয়েক রকমের মিষ্টি ঢাকায় বিক্রি হচ্ছে। এখন থেকে আমরা আরও বেশী পরিমানে পণ্য ঢাকার বাজারে দিতে পারব''।


উল্লেখ্য, সাস্টেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) এর মাধ্যমে ভোলা জেলাকেন্দ্রিক বেসরকারি উন্নয়ন সংস্থা পরিবার উন্নয়ন সংস্থা (এফডিএ) চরফ্যাসনে উৎপাদিত দুগ্ধ পণ্যকে জাতীয় পর্যায়ে পরিচিত ও বাজারজাতকরণে কাজ করছে। সর্বাধিক গুরুত্ব দিয়ে ক্ষুদ্র উদ্যোক্তা পর্যায়ে পরিবেশবান্ধব খামার তৈরি, নিরাপদ ও আধুনিক প্রযুক্তিতে পণ্য প্রক্রিয়া এবং বাজারজাতকরণে প্রান্তিক খামারি ও সংশ্লিষ্ট ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিচ্ছে সংস্থাটি। পাশাপাশি দেওয়া হচ্ছে আর্থিক ও সব ধরনের কারিগরি সহায়তা।

About

Popular Links