Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ট্রাকে তোলার সময় চলন্ত বাসে ঢুকে গেলো বৈদ্যুতিক খুঁটি, যাত্রী নিহত

শুক্রবার দুপুর ১২টার দিকে জেলা সদরের পূর্ব গঙ্গাবর্দী এলাকায় এ দুর্ঘটনা ঘটে 

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২২, ০৫:৪৬ পিএম

ফরিদপুরে চেইন কভার দিয়ে ট্রাকে বৈদ্যুতিক খুঁটি তোলার সময় দুর্ঘটনাবশত যাত্রীবাহী বাসের ভেতর ঢুকে গিয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। নিহতের নাম নজরুল ইসলাম (৩৮)। এ ঘটনায় কমপক্ষে ১৫ জন আহত হয়েছে বলে জানা গেছে।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে জেলা সদরের পূর্ব গঙ্গাবর্দী এলাকায় ঢাকা-খুলনা মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। ফরিদপুরের করিমপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কংকর কুমার বিশ্বাস ঢাকা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয়রা জানান, পূর্ব গঙ্গাবর্দী এলাকায় রাস্তার পাশ থেকে পল্লী বিদ্যুতের বৈদ্যুতিক খুঁটি ট্রাকে তোলা হচ্ছিল। ঢাকার সায়েদাবাদ থেকে কুষ্টিয়াগামী তালুকদার পরিবহনের একটি দ্রুতগামী বাস ঘটনাস্থল অতিক্রম করার সময় একটি খুঁটি বাসের সামনের কাঁচ ভেঙে ভেতরে ঢুকে যায়। একই সময় দর্শনা থেকে ঢাকাগামী জে আর পরিবহনের একটি বাস ওই বিদ্যুতের খুটিতে ধাক্কা লেগে রাস্তার পাশে পড়ে যায়। এতে বাসের ১১ জন যাত্রী আহত হন। 

হাইওয়ে পুলিশ আহতদের উদ্ধার করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতাল ফরিদপুরে ভর্তি করে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান নজরুল ইসলাম। তিনি তালুকদার পরিবহনের যাত্রী ছিলেন।

এ ঘটনায় আহত মাদারীপুরের ব্রাহ্মনদী এলাকার মো. ফরহাদ হোসেন, কুষ্টিয়ার শিক্ষক তপন কুমার রায়সহ ১০জন একই হাসপাতালে চিকিৎসাধীন।

তালুকদার পরিবহনের যাত্রী  রিমা রায় (২৯) জানান, তিনি ঘুমাচ্ছিলেন। হঠাৎ প্রচণ্ড শব্দে ঘুম ভেঙে যায়। তিনি বলেন, “ঘটনাটি ছিল মারাত্মক। খুঁটিটি বাসের দুই সিটের মাঝামাঝি দিয়ে ঢুকে যাওয়ায় হতাহতের পরিমাণ কম হয়েছে।”

খুঁটিতে ধাক্কা লেগে নিয়ন্ত্রণ হারায় জে আর পরিবহনের বাস /ঢাকা ট্রিবিউন

জেআর পরিবহনের যাত্রী রাসেল রানা ঢাকা ট্রিবিউনকে বলেন, “তালুকদার পরিবহনের বাসটির ভেতর থেকে খুঁটির এক অংশ পেছনের দিকে বেরিয়ে ছিল, সেখানে ধাক্কা খেয়ে জে আর পরিবহনের বাসটি সড়কের পাশে পড়ে যায়। এতে ওই বাসের চার যাত্রী আহত হন।”

মহাসড়কের পাশেই বাড়ি গঙ্গাবর্দী এলাকার বাসিন্দা গৃহবধূ রুশমী আক্তারের। তিনি বলেন, “দুর্ঘটনার সময় বিকট শব্দ হয়। শব্দ শুনে তিনি বেরিয়ে দেখি একটি বাসের ভেতর বিদ্যুতের খুঁটি ঢুকে গেছে এবং অন্য একটি বাস খাদে পড়ে আছে।”

করিমপুর হাইওয়ে পুলিশ ফাড়ির থানার ওসি কংকর কুমার বিশ্বাস ঢাকা ট্রিবিউনকে বলেন, “দুর্ঘটনায় আহত ১৫ যাত্রীকে উদ্ধার করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় দুপুর দেড়টার দিকে আহত যাত্রী নজরুল ইসলাম মারা যান।”

খবর পেয়ে ফরিদপুর সদরের উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) লিটন ঢালী দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি পরে হাসপাতালে গিয়েও আহতদের সম্পর্কে খোঁজ-খবর নেন।

এ বিষয়ে জেলা প্রশাসক অতুল সরকার বলেন, “মৃত ব্যক্তির দেহ বাড়িতে পাঠানো ও কাফন-দাফনে সহায়তা হিসেবে উপজেলা পরিষদের ফান্ড থেকে তাৎক্ষণিকভাবে ১০ হাজার টাকা দেওয়া হয়েছে। এছাড়া আহতদের চিকিৎসার জন্য সহযোগিতা করা হচ্ছে।”

জেলা বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা গেছে, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্টিবিউশন কোম্পানির (ওজোপাডিবকো) সম্প্রসারণ ও পরিবর্তন প্রকল্পের আওতায় বিদ্যুতের ওই খুঁটিগুলো সড়কের পাশ থেকে ট্রাকে তোলার সময় এ দুর্ঘটনা ঘটে।

এ ব্যাপারে ওই প্রকল্পের নির্বাহী প্রকৌশলী ফজলে রাব্বীকে ফোন করা হলেও তিনি সাড়া দেননি। 

তবে যোগাযোগ করা হলে ফরিদপুর ওজোপাডিকো-২ এর নির্বাহী প্রকৌশলী মোরশেদ আলম ঢাকা ট্রিবিউনকে বলেন, “আগামীতে বিদ্যুতের খুঁটিগুলো লোড-আন লোডের সময় লাল পতাকা টানিয়ে অধিক সতর্কতার সঙ্গে কাজ করতে ঠিকাদারী প্রতিষ্ঠানকে নির্দেশ দেওয়া হয়েছে।”

About

Popular Links