Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘ইভিএমে কোনো ত্রুটি থাকলে দেখান, ব্যবস্থা নেবো’

নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেন, ‘শুধু মুখে বললে হবে না আমরা প্রমাণ চাই ইভিএমে কী কী ত্রুটি আছে’

আপডেট : ২৯ সেপ্টেম্বর ২০২২, ১১:৩৫ পিএম

নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেছেন, “যারা ইভিএম নিয়ে নানা সংশয়ের কথা বলেন, তাদেরকে অনেকবার বিশেষজ্ঞ নিয়ে এসে ইভিএমের ত্রুটি বের করার আহ্বান জানানো হয়েছে। কিন্তু এখন পর্যন্ত কোনো রাজনৈতিক দল কিংবা অন্য কেউই এর কোনো সমস্যা বের করতে পারেনি। শুধু মুখে বললে হবে না আমরা প্রমাণ চাই ইভিএমে কী কী ত্রুটি আছে।”

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) দুপুর ১২টায় রংপুর আঞ্চলিক নির্বাচন কার্যালয়ে আসন্ন জেলা পরিষদ নির্বাচনসহ বিভিন্ন বিষয়ে মতবিনিময় শেষে রংপুর সার্কিট হাউজে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, “ছয় মাস হলো আমরা দায়িত্ব নিয়েছি। এখন পর্যন্ত কেউই ইভিএমের ত্রুটি ধরিয়ে দিতে ও প্রমাণ করতে পারেননি। আহ্বান জানিয়েছি, আসেন ইভিএমের কোনো ত্রুটি থাকলে আমাদের দেখান, আমরা ব্যবস্থা নেবো।”

রাশেদা সুলতানা বলেন, “গত সংসদ নির্বাচনে রংপুর সদর-৩ আসনে ইভিএমের মাধ্যমে নির্বাচন হয়েছে। কোনো ধরনের কারচুপি বা অনিয়মের কোনো অভিযোগ কেউ করেনি। সারা দেশে ইউনিয়ন পরিষদ ও সিটি কর্পোরেশন নির্বাচন ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ চলমান আছে। তারপরও কেউ কেউ ইভিএম সম্পর্কে নানা রকম শঙ্কা প্রকাশ করার পর আমরা বিশেষজ্ঞদের নিয়ে বসেছি। তারা পরীক্ষা করে দেখেছেন, রাজনৈতিক দলগুলোকেও বিশেষজ্ঞ নিয়ে বৈঠক আহ্বান করা হয়েছিল। কিন্তু মুখে তারা যা বলেন বাস্তবে ইভিএমের কোনও ত্রুটি তারা ধরিয়ে দিতে পারেননি।”

তিনি বলেন, “সামনে জেলা পরিষদ ও গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন ইভিএমের মাধ্যমেই করা হবে। এ ছাড়া রংপুর সিটি কর্পোরেশনের নির্বাচন চলতি বছরের ডিসেম্বর মাসেই অনুষ্ঠিত হবে। আমরা যথাসময়ে সিটি কর্পোরেশন নির্বাচন করবো- এই নিয়ে কোনো সংশয় নেই।”

এই নির্বাচন কমিশনার আরও বলেন, “সংসদ নির্বাচনে ব্যাপক জনসমাগম হয়। পেশিশক্তি ব্যবহার করার আশঙ্কা থাকে। সে কারণে আগামী সংসদ নির্বাচনে প্রতিটি ভোট কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপন করা হবে।”

About

Popular Links