Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

আদ্-দ্বীন হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের শপথ গ্রহণ

৫৬ জন শিক্ষার্থী এমবিবিএস সম্পন্ন করে ইন্টার্ন চিকিৎসক হিসেবে শপথ গ্রহণ করেন

আপডেট : ০১ অক্টোবর ২০২২, ০৩:৩৯ পিএম

রাজধানী ঢাকায় অবস্থিত আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালে ইন্টার্ন চিকিৎসকদের অভিষেক ও শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১ অক্টোবর) সকালে  আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের জাতীয় অধ্যাপক ইব্রাহীম লেকচার থিয়েটারে অভিষেক ও শপথ গ্রহণ সভা অনুষ্ঠিত হয়।

শুরুতে ইন্টার্ন চিকিৎসকদের ফুল দিয়ে বরণ করে নেয় আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। 

ইন্টার্ন চিকিৎসকদের শপথ বাক্য পাঠ করান অধ্যাপক ডা. মাহমুদা হাসান।

আদ্-দ্বীন ফাউন্ডেশনের উপদেষ্টা অধ্যাপক ডা. মুহাম্মদ আব্দুস সবুরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. আশরাফ-উজ-জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আদ্-দ্বীন ফাউন্ডেশনের উপদেষ্টা এস এম হারুন অর রশিদ।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন হাসপাতালের পেডিয়েট্রিক বিভাগের প্রধান অধ্যাপক ডা. এআরএম লুৎফুল কবীর, মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. খায়রুল ইমাম, গাইনী বিভাগের প্রধান অধ্যাপক ডা. হোসনে আরা খাতুন, সার্জারী বিভাগের প্রধান অধ্যাপক ডা. সরদার মো: রেজাউল ইসলাম প্রমুখ। 

এ সময় মেডিকেল কলেজ ও হাসপাতালের বিভিন্ন বিভাগের শিক্ষক, চিকিৎসক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইন্টার্ন চিকিৎসকদের উদ্দেশ্যে নিয়ম-নীতি এবং লগ বুক সম্পর্কে বিস্তারিত দিক-নির্দেশনা দেন আদ্-দ্বীন হাসপাতালসমূহের মহা-পরিচালক অধ্যাপক ডা. নাহিদ ইয়াসমিন।

তিনি বলেন, “আদ্-দ্বীন হাসপাতাল ব্যস্ততম একটি হাসপাতাল। স্বল্প খরচে মানসম্মত চিকিৎসা সেবা প্রদান করাই আদ্-দ্বীনের লক্ষ্য। এখানে সব ধরনের রোগী সেবা নিতে আসে। সকলকে সঠিকভাবে সেবা দিয়ে ভাল ডাক্তার হওয়ার পাশাপাশি ভাল মানুষ হয়ে আল্লাহর সন্তুষ্টি অর্জন করতে হবে।”

সভাপতির বক্তব্যে অধ্যাপক ডা. মুহাম্মদ আব্দুস সবুর বলেন, “একাডেমিক পড়ালেখা শেষ করে ইন্টার্ন চিকিৎসক হিসেবে পেশা জীবনে প্রবেশের মাধ্যমে তোমাদের দায়িত্ব বহুগুনে বেড়ে গেছে। তোমাদের দায়িত্ব সঠিকভাবে পালন করবে।” 

তিনি আরও বলেন, “হাসপাতাল হলো ডাক্তারদের সেকেন্ড হোম। যারা হাসপাতালে যত বেশি সময় দিবে তারা তত বেশি শিখবে। সিনিয়র ডাক্তার ও নার্সদের সাথে সমন্বয় রেখে কাজ করতে হবে।”

তিনি ইন্টার্ন চিকিৎসকদের পেশাজীবনের সফলতা কামনা করেন।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. আশরাফ-উজ-জামান বলেন, “তোমরা দীর্ঘ শিক্ষাজীবন শেষ করে ইন্টার্ন ডাক্তার হিসেবে পেশা জীবনে প্রবেশ করেছো। এখনো তোমাদের স্বপ্ন পূরণ হয়নি, স্বপ্ন পূরণের তীরে এসেছো মাত্র।  এই সময়টি তোমাদের শেখার সময়। তাই বিন্দুমাত্র অবহেলা না করে প্রতিটি মুহূর্ত কাজে লাগাতে হবে। ভালো ভাবে ইন্টার্ন শেষ করে আদ্-দ্বীনের মুখ উজ্জ্বল করবে।”

উল্লেখ্য, আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের (নবম ব্যাচ) ৫৬ জন শিক্ষার্থী এমবিবিএস সম্পন্ন করে ইন্টার্ন চিকিৎসক হিসেবে শপথ গ্রহণ করেন।

About

Popular Links