Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

গ্রিড বিপর্যয়: বরখাস্ত হচ্ছেন পিজিসিবির দুই কর্মকর্তা

বিতরণ কোম্পানির দায়ী ব্যক্তিদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনা হচ্ছে বলেও জানান বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ

আপডেট : ১৬ অক্টোবর ২০২২, ০২:৩৩ পিএম

দেশে গত ৪ অক্টোবর গ্রিড বিপর্যয়ের ঘটনায় দায়িত্বে অবহেলার দায়ে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) দুই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।  রবিবারের (১৬ অক্টোবর) মধ্যেই এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে বলেও জানিয়েছেন তিনি। একইসঙ্গে বিতরণ কোম্পানির দায়ী ব্যক্তিদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনা হচ্ছে বলেও জানান তিনি।

পিজিসিবির তদন্ত প্রতিবেদন হাতে পাওয়ার পর রবিবার সচিবালয়ে সাংবাদিকদের এই তথ্য জানান প্রতিমন্ত্রী। 

প্রতিমন্ত্রী বলেন, “গ্রিড বিপর্যয়ের কারণ জানতে মূলত তিনটি কমিটি করা হয়েছিল। এরমধ্যে পিজিসিবির গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন আমরা হাতে পেয়েছি। এই প্রতিবেদনের মাধ্যমে আমরা জানতে পারি, পিজিসিবি-তে দায়িত্ব পালনে গাফিলতি হয়েছে। তাদের মধ্যে দুই কর্মকর্তাকে আমরা চিহ্নিত করেছি। এদের মধ্যে একজন সহকারী প্রকৌশলী এবং অপরজন উপ-সহকারী প্রকৌশলী। আজকের মধ্যেই তাদের সাময়িক বরখাস্ত করা হবে।”

এছাড়া বিতরণ কোম্পানিগুলোরও অবহেলা পাওয়া গেছে উল্লেখ করে তিনি বলেন, “সেখান থেকেও আমরা দায়ীদের খুঁজছি। চলতি সপ্তাহের মধ্যেই তাদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনা হবে।”

পিজিসিবির তদন্ত প্রতিবেদন থেকে গ্রিড বিপর্যয়ের প্রথম কারণ হিসেবে “দায়িত্বে অবহেলাই” পাওয়া গেছে বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী।

গত ৪ অক্টোবর একযোগে দেশের একটি বড় অংশে বিভিন্ন জেলায় বিদ্যুৎ বিপর্যয়ের ঘটনা ঘটে। গত শুক্রবার (১৪ অক্টোবর) এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, এর পেছনে কারিগরি নয়, মূলত ব্যবস্থাপনা ত্রুটি ছিল। আর এজন্য দায়ী সঞ্চালন কোম্পানির কর্মকর্তাদের বিরুদ্ধে “ব্যবস্থা” নেওয়া হচ্ছে বলেও জানান তিনি।

About

Popular Links