Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

৫৭ জেলা পরিষদে ভোটগ্রহণ চলছে

নির্বাচন মনিটরিংয়ের জন্য সব কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে

আপডেট : ১৭ অক্টোবর ২০২২, ১০:৩২ এএম

দেশের ৫৭টি জেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ চলছে। সোমবার (১৭ অক্টোবর) সকাল ৯টায় শুরু হওয়া ভোটগ্রহণ চলবে দুপুর ২টা পর্যন্ত।

প্রতিটি কেন্দ্রে ভোটগ্রহণ হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। নির্বাচন মনিটরিংয়ের জন্য সব কেন্দ্রে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

জেলা পরিষদ নির্বাচনে ২৬ জন চেয়ারম্যান, ১৮ জন নারী সদস্য এবং ৬৫ জন সাধারণ সদস্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। চাঁপাইনবাবগঞ্জ ও নোয়াখালী জেলা পরিষদ নির্বাচন আদালতের নির্দেশনায় স্থগিত করা হয়েছে। ভোলা ও ফেনী জেলার সব পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় এ দুই জেলায় কোনো নির্বাচন হচ্ছে না। 

নির্বাচনে ৫৭টি জেলার প্রতিদ্বন্দ্বীর সংখ্যা চেয়ারম্যান পদে প্রার্থী ৯২ জন, সদস্য পদে এক হাজার ৪৮৫ জন ও সংরক্ষিত পদে ৬০৩ জন। ৫৭টি জেলায় সাধারণ ওয়ার্ড সংখ্যা ৪৪৮টি, সংরক্ষিত ওয়ার্ড ১৬৬টি। ভোটকেন্দ্র ৪৬২টি ও ভোটকক্ষ ৯২৫টি। মোট ভোটার ৬০ হাজার ৮৬৬ জন।

নির্বাচন কমিশনের পক্ষ থেকে ভোটকক্ষে ভোটাররা যাতে মোবাইল ফোন নিয়ে প্রবেশ করতে না পারেন, অথবা ভোটকক্ষে ভোটদান বিশেষ করে গোপন কক্ষে ভোট প্রদানের ছবি তুলতে না পারেন, তা নিশ্চিত করতে বলা হয়েছে।

দেশের ইতিহাসে দ্বিতীয়বারের মতো জেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা হয় গত ২৩ আগস্ট। পার্বত্য তিন জেলা বাদে দেশের ৬১টি জেলা পরিষদ নির্বাচনের লক্ষে এ তফসিল ঘোষণা করা হয়।

About

Popular Links