Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মঙ্গলবারের সব পরীক্ষা স্থগিত

 পূর্ব ঘোষিত অন্যান্য তারিখ ও  সময়সূচি অপরিবর্তিত থাকবে

আপডেট : ২৪ অক্টোবর ২০২২, ০৩:১৮ পিএম

বাংলাদেশের উপকূলে ধেয়ে আসছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় “সিত্রাং”। ঘূর্ণিঝড়টির কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মঙ্গলবারের (২৫ অক্টোবর)সব পরীক্ষা স্থগিত করা হয়েছে। সোমবার জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘূর্ণিঝড় “সিত্রাং” এর কারণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠেয় শুধুমাত্র ২৫ অক্টোবরের সব পরীক্ষা স্থগিত ঘোষণা করা হলো। তবে পূর্ব ঘোষিত অন্যান্য তারিখ ও  সময়সূচি অপরিবর্তিত থাকবে।

ঘুর্ণিঝড়টি সোমবার গভীর রাতে সাতক্ষীরা উপকূল থেকে বরিশাল উপকূলে আঘাত করতে পারে বলছে আবহাওয়া অধিদপ্তর। এর প্রভাবে সোমবার সন্ধ্যার পর থেকে তবে জলোচ্ছ্বাস শুরু হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

ঘূর্ণিঝড়টি উপকূল পার হওয়ার সময়  চট্টগ্রাম, বরগুনা, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি, নোয়াখালী, ফেনীর অদূরবর্তী দ্বীপ ও চরগুলোতে  স্বাভাবিক জোয়ার থেকে ৫ থেকে ৮ ফুট উঁচু জলোচ্ছ্বাসের আশঙ্কা করছে আবহাওয়া অধিদপ্তর।

ঘূর্ণিঝড় অতিক্রমকালে, সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, বরগুনা, ঝালকাঠি, ভোলা, পটুয়াখালী নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম উপকূলে ঘণ্টায় ৮০ থেকে ১০০ কিলোমিটার বেগে দমকা থেকে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলেছে  ঘূর্ণিঝড় সিত্রাং বরিশালের দিকে এগোচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৫ কিলোমিটারের ভেতরে বাতাসের একটানা গড় গতিবেগ ঘণ্টায় ৭৫ কিলোমিটার, যা দমকা ও ঝোড়ো হাওয়া আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

সাগর প্রচণ্ড উত্তাল রয়েছে। আবহাওয়া অধিদপ্তর দেশের মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপৎসংকেত ও চট্টগ্রাম, কক্সবাজারে  ৬ নম্বর বিপৎসংকেত দেখাতে বলেছে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে ভারী বৃষ্টির জন্য  পার্বত্য চট্টগ্রাম  এলাকায় পাহাড় ধসের আশঙ্কা রয়েছে। সোমবার সকাল ১০টা থেকে পরবর্তী ৩০ ঘণ্টার মধ্যে সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, নোয়াখালী  পটুয়াখালী, বরিশাল, ভোলা, লক্ষ্মীপুর, ফেনী, চট্টগ্রাম ও এর পার্শ্ববর্তী এলাকায় ভারি থেকে অতিভারি বৃষ্টি হতে পারে।

About

Popular Links