Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাজশাহীতে প্রশ্নপত্র ফাঁস মামলায় ৯ জনকে কারাদণ্ড

আদালত রায়ের পর্যবেক্ষণে বিচারক উল্লেখ করেন, সাজাপ্রাপ্ত আসামিদের সবাই শিক্ষিত তরুণ। তারা মেধাকে সুপথে ব্যবহার না করে প্রশ্নপত্র ফাঁসের মতো কাজে ব্যবহার করেছেন

আপডেট : ৩১ অক্টোবর ২০২২, ০৭:১৬ পিএম

রাজশাহীতে ডিজিটাল ডিভাইসের মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস চক্রের বিরুদ্ধে করা পৃথক ১০টি মামলায় বিভিন্ন মেয়াদে ৯ জনকে কারাদণ্ড ও অর্থদণ্ড করা হয়েছে। আসামিদের সর্বোচ্চ সাত বছরসহ বিভিন্ন মেয়াদে এই সাজা দিয়েছেন রাজশাহী বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল আদালত।

সোমবার (৩১ অক্টোবর) দুপুরে আদালতের বিচারক মো. জিয়াউর রহমান এ রায় দেন।

আরও পড়ুন- নার্সিং কলেজের প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় সাবেক অধ্যক্ষসহ গ্রেপ্তার ৬

আদালত সূত্রে জানা যায়, ২০১৮ থেকে ২০২১ সালে শিক্ষক নিয়োগ ও এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে রাজশাহী বিভাগের বিভিন্ন থানায় মামলা হয়। সাক্ষ্যগ্রহণ শেষে এসব মামলার মধ্য থেকে ৯টি মামলার রায় দেন আদালত। রায়ে এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁসের দায়ে চারঘাটের রনি ইসলাম ও বগুড়ার মাহবুব আলমকে সাত বছর, রোমান মিয়া ও রাজশাহী নগরীর নাবিল উৎসকে দুই বছর, নাটোরের রিপন আলী ও শিহাবকে এক বছর এবং শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের দায়ে নওগাঁর তারজুলকে সাত বছর ও পাবনার রাকিবুল ইসলাম ও মেহেদী হাসানকে এক বছরের কারাদণ্ড দেন আদালত।

আরও পড়ুন- শিক্ষামন্ত্রী: প্রযুক্তিগত ব্যবস্থা নেওয়ায় গত চার বছরে প্রশ্নপত্র ফাঁস হয়নি

এছাড়াও দণ্ডপ্রাপ্তদের বিভিন্ন অঙ্কের জরিমানা ও অনাদায়ে আরও তিন মাস করে কারাদণ্ড দেন আদালত। একটি মামলায় খালাস পেয়েছেন নওগাঁর আবু ফরহাদ। রায় ঘোষণাকালে আদালতে আট জন আসামি উপস্থিত ছিলেন। একজন পলাতক ছিলেন।

আদালত রায়ের পর্যবেক্ষণে বিচারক উল্লেখ করেন, সাজাপ্রাপ্ত আসামিদের সবাই শিক্ষিত তরুণ। তারা মেধাকে সুপথে ব্যবহার না করে প্রশ্নপত্র ফাঁসের মতো কাজে ব্যবহার করেছেন। এতে করে দেশের ভবিষ্যৎ অন্ধকারে নিমজ্জিত হচ্ছে।

রাজশাহী সাইবার ট্রাইব্যুনালের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট ইসমত আরা বলেন, “ডিজিটাল ডিভাইসের মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস করার দায়ে ভিন্ন ভিন্ন সময়ে পৃথক ১০টি মামলা হয়। সাক্ষ্য-প্রমাণ শেষে বিচারক এই রায় দেন। মামলার রায়গুলো উদাহরণ হিসেবে থাকলো। যারা এই চক্রের সঙ্গে জড়িত, তারা সাবধান হয়ে যাবে।”

About

Popular Links