Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

দেশের সব অবৈধ ইটভাটা ৭ দিনের মধ্যে বন্ধের নির্দেশ

মন্ত্রিপরিষদ সচিব, পরিবেশ সচিবসহ সরকারের সংশ্লিষ্টদেরকে চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে

আপডেট : ১৩ নভেম্বর ২০২২, ০৮:৪৪ পিএম

আরও পড়ুন- ঢাকাসহ ৫ জেলার অবৈধ ইটভাটা ধ্বংসের নির্দেশ

দেশের সব জেলার অবৈধ ইটভাটা ও ইটভাটার জ্বালানি হিসেবে কাঠের ব্যবহার আগামী সাতদিনের মধ্যে বন্ধের নির্দেশনা জারি করতে বলেছেন হাইকোর্ট। মন্ত্রিপরিষদ সচিব, জনপ্রশাসনের সিনিয়র সচিব এবং পরিবেশ সচিবকে এ নির্দেশনা জারি করতে বলা হয়েছে। দুই সপ্তাহের মধ্যে এ বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

রবিবার (১৩ নভেম্বর) হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)-এর এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. আশফাকুল ইসলাম এবং বিচারপতি মো. সোহরাওয়ার্দীর হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

আরও পড়ুন- উদ্বেগ বাড়াচ্ছে ইটভাটা

রুলে সকল জেলার অবৈধ ইটভাটা বন্ধে ও জ্বালানি হিসেবে কাঠের ব্যবহার বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বে-আইনি ঘোষণা করা হবে না এবং অবৈধ ইট প্রস্তুত ও ভাটা স্থাপন ও ভাটা কাঠ ব্যবহার বন্ধে বিবাদীদের কেন নির্দেশ দেওয়া হবে না তা জানাতে চেয়েছেন হাইকোর্ট।

মন্ত্রিপরিষদ সচিব, পরিবেশ সচিবসহ সরকারের সংশ্লিষ্টদেরকে চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালত অপর এক আদেশে পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, পরিচালক ও বিভাগীয় কমিশনারদের এক সপ্তাহের মধ্যে তাদের নিজ নিজ দায়িত্বপ্রাপ্ত এলাকায় মনিটরিং টিম গঠন করে অবৈধ ইটভাটার কার্যক্রম ও জ্বালানি হিসেবে ইটভাটায় কাঠের ব্যবহার স্থগিতকরণের বিষয়ে ব্যবস্থা নিতে বলেছেন।

আরও পড়ুন- ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

আইনজীবী মনজিল মোরসেদ বলেন, “ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুসারে লাইসেন্স ব্যতীত কোনো ইটভাটা স্থাপন ও পরিচালনা করা যায় না এবং জ্বালানি হিসেবে ইটভাটায় কাঠের ব্যবহার নিষিদ্ধ এমন বিধান থাকলেও বাংলাদেশের বেশির ভাগ জেলায় শীত মৌসুমকে সামনে রেখে অবৈধ ইটভাটাগুলো কার্যক্রম শুরু করছে এবং জ্বালানি হিসেবে কাঠ ব্যবহারের প্রস্তুতি গ্রহণ করেছে এই মর্মে রিপোর্ট প্রকাশিত হলে জনস্বার্থে গত ১৩ নভেম্বর হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) হাইকোর্টে রিট করে। আদালত শুনানি নিয়ে রুলসহ আদেশ দেন।”

আরও পড়ুন- পার্বত্য তিন জেলার ইটভাটা ধ্বংসের নির্দেশ

About

Popular Links