Tuesday, June 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রথম মেধাতালিকায় গোপালগঞ্জ বিশ্ববিদ্যালয়ের অর্ধেক আসন ফাঁকা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি প্রফেসর ড. মো. শাহজাহান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এই বছর প্রথম মেধাতালিকা থেকে অর্ধেকেরও কম শিক্ষার্থী ভর্তি হয়েছেন’

আপডেট : ১৪ নভেম্বর ২০২২, ০৫:৪৬ পিএম

গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) স্নাতক প্রথম বর্ষের প্রথম মেধাতালিকার অর্ধেক আসন ফাঁকা রয়েছে। ওই তালিকা থেকে ভর্তি হননি ৬৮১ জন আর ভর্তি হয়েছেন মাত্র ৬৭৪ জন।

রবিবার (১৩ নভেম্বর) ভর্তি কার্যক্রম শেষ হয়েছে। এবার প্রথম মেধাতালিকা থেকে ভর্তির হার সবচেয়ে কম বলে ঢাকা ট্রিবিউনকে জানিয়েছে ভর্তি সংক্রান্ত কমিটি।

কমিটি সূত্রে জানা গেছে, ৭ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রথম মেধাতালিকায় ১ হাজার ৩৫৫ জনের নাম প্রকাশ করা হয়। ওই দিন থেকেই ভর্তি প্রক্রিয়া শুরু করা হয়। এ বছর আর্কিটেকচার বিভাগ এবং কোটা ব্যতীত মোট ১,৩৫৫ জনের নাম তালিকায় প্রকাশ করা হয়েছে। ওই তালিকা থেকে ভর্তি হয়েছেন মাত্র ৬৭৪ জন।

আরও পড়ুন- চাকরিটা জরুরি দরকার, রাস্তায় সিভি বিলি করছেন বিশ্ববিদ্যালয় উত্তীর্ণ তরুণ

বিভাগ অনুযায়ী ভর্তি হওয়া মোট শিক্ষার্থী

একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমে ১৫ জন, কৃষি বিভাগে ২১ জন এনিম্যাল সায়েন্স এন্ড ভেটেনারি মেডিসিন বিভাগে ২৪ জন, অ্যাপ্লায়েড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগে ১৬ জন, বাংলা বিভাগে ২৭ জন, বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলর বায়োলজি বিভাগে ১৯ জন, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক জেনেটিক জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ১৭ জন, বোটানি বিভাগে ২১ জন, পদার্থবিজ্ঞান বিভাগে ২৪ জন, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে ২১ জন, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ২৪ জন।

অর্থনীতি বিভাগে ২৮ জন, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ১৯ জন, ইংরেজি বিভাগে ১৩ জন, পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগে ২৪ জন, ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগে ১৪ জন, ফিশারিজ এন্ড মেরিন বায়ো সাইন্স বিভাগে ২৩ জন, ফুড এন্ড এগ্রো-প্রসেসিং বিভাগে ১৮ জন, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ২৩ জন, আইন বিভাগে ১৭ জন, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগে ১৭ জন, মার্কেটিং বিভাগে ২২ জন।

আরও পড়ুন- ৫২ ঘণ্টা পর মুক্ত মাওলানা ভাসানী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য

ফার্মেসি বিভাগে নয়জন, রসায়ন বিভাগে ১৭ জন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ৩০ জন, মনোবিজ্ঞান বিভাগে ২৩ জন, লোক প্রশাসন বিভাগে ৩৪ জন, সমাজকর্ম বিভাগে ২৮ জন, পরিসংখ্যান বিভাগে ১৮ জন ও ট্যুরিজম এন্ড হসপিটাল ম্যানেজমেন্ট বিভাগে ২৩ জন ভর্তি হয়েছেন।

অন্যদিকে আর্কিটেকচার বিভাগে মূল পরীক্ষাসহ ব্যাবহারিক পরীক্ষা রয়েছে। ওই পরীক্ষা শেষে আর্কিটেকচার বিভাগে ভর্তি কার্যক্রম শুরু হবে।

ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি প্রফেসর ড. মো. শাহজাহান বলেন, “প্রথম মেধা তালিকায় ১,৩৫৫ জনের নামের তালিকা প্রকাশ করা হয়। এরমধ্যে ৬৭৪ জন ভর্তি হয়েছেন। ভর্তি হননি ৬৮১ জন। বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে এই বছর প্রথম মেধাতালিকা থেকে অর্ধেকেরও কম শিক্ষার্থী ভর্তি হয়েছেন।”

ভর্তির পরিমাণ কমার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, “গুচ্ছ পদ্ধতিতে অনেকেই অন্যান্য বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পেয়েছেন। তাই আমাদের বিশ্ববিদ্যালয়ে কম সংখ্যক শিক্ষার্থী ভর্তি হয়েছেন। দ্রুত দ্বিতীয় মেধাতালিকা প্রকাশ করা হবে। এই তালিকা থেকে এসব আসন পূরণ করা হবে। 

About

Popular Links