Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

এবার ভিকারুননিসা'র শিক্ষিকার মুক্তির দাবিতে রাস্তায় শিক্ষার্থীরা

'অরিত্রী আমাদের বোন, শিক্ষক হাসনা হেনা আমাদের মা। নির্দোষের নিঃশর্ত মুক্তি চাই’

আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৮, ১১:৫২ পিএম

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণীর শিক্ষার্থী অরিত্রী অধিকারীর 'আত্মহত্যার প্ররোচণার' অভিযোগে করা মামলায় কারাগারে থাকা শিক্ষক হাসনা হেনার মুক্তির দাবিতে রাস্তায় নেমেছে ওই প্রতিষ্ঠানের একদল শিক্ষার্থী।

শুক্রবার দুপুরে বেইলি রোডে অবস্থিত ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের মূল শাখার প্রধান ফটকের সামনে প্রতিষ্ঠানটির বর্তমান ও প্রাক্তন ছাত্রীবৃন্দ 'নিরপরাধ হাসনা হেনা আপার নিঃশর্ত মুক্তি'সহ তাকে 'সসম্মানে ফিরিয়ে আনার দাবিতে এই অবস্থান' বলে লেখা ব্যানারে অবস্থান কর্মসূচি শুরু করে। 

আন্দোলনে অংশ নেয়া শিক্ষার্থীদের জানায়, গ্রেফতার হওয়া হাসনা হেনা পরিস্থিতির শিকার। এই অবস্থানে অংশ নেওয়া শিক্ষার্থীরাও অরিত্রীর মুত্যুর ঘটনায় সুষ্ঠু বিচার চায় কিন্তু কোনো শিক্ষিকা যাতে অন্যায়ভাবে হয়রানির শিকার না হন তারা সেটাই চাচ্ছে। 

'অরিত্রী আমাদের বোন, শিক্ষক হাসনা হেনা আমাদের মা। নির্দোষের নিঃশর্ত মুক্তি চাই’ স্লোগান লেখা বিভিন্ন প্ল্যাকার্ড হাতে অবস্থানে বসে আন্দোলনকারীরা।

নবম শ্রেণির শিক্ষার্থী অরিত্রী গত সোমবার আত্মহত্যা করার পর থেকে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে শিক্ষার্থীরা সুষ্ঠু বিচারের সহ ছয় দফা দাবি নিয়ে বিক্ষোভ করে আসছিল। গতকাল বিক্ষোভ স্থগিত করে পরীক্ষায় অংশ নেয়ার ঘোষণা দেয় তারা। 

এর আগে, অরিত্রীর আত্মহত্যার ঘটনার তার বাবার দায়েরকৃত মামলায় ভিকারুননিসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌস ও প্রভাতী শাখার প্রধান জিনাত আখতার এবং অরিত্রীর শ্রেণী শিক্ষিকা হাসনা হেনাকে আসামি করা হয়। এ ঘটনায় শিক্ষা মন্ত্রণালয়ে তদন্তে অরিত্রীর আত্মহত্যায় প্ররোচনার জন্য তাদের চিহ্নিত করার পর বুধবার তিন শিক্ষককে বরখাস্ত, তাদের এমপিও বাতিল করা হয়। পাশাপাশি তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে পুলিশ ও র্যাবকে চিঠি দেয় শিক্ষা মন্ত্রণালয়। রাতেই হাসনা হেনাকে গ্রেপ্তার করে পুলিশ। ঢাকার মহানগর হাকিম আবু সাঈদ বুধবার এই শিক্ষকের জামিন আবেদন নাকচ করে তাকে কারাগারে নেওয়ার আদেশ দেন। পরবর্তীতে শিক্ষক হাসনা হেনার মুক্তির দাবিতে আন্দোলনে নামে ওই প্রতিষ্ঠানেরই একদল শিক্ষার্থী।



About

Popular Links