Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

জার্সির সঙ্গে এবার পছন্দের দলকে সমর্থন করুন লুঙ্গি পরে!

ব্যবহারকারীরাও সামাজিক যোগাযোগমাধ্যমে এ লুঙ্গি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখাচ্ছেন

আপডেট : ১৭ নভেম্বর ২০২২, ০২:৫১ পিএম

আর মাত্র দুই দিন পরেই কাতারে বিশ্বকাপের পর্দা উঠবে। বিশ্বকাপ উপলক্ষে পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আগ্রহের কমতি নেই। বিশ্বকাপ ফুটবল উপলক্ষে প্রিয় দলের জার্সি-পতাকা নিয়ে অনেকের উৎসবে মেতে ওঠা তো এদেশের প্রেক্ষাপটে পরিচিত দৃশ্যই। বিভিন্ন এলাকায় কয়েক হাজার ফুট লম্বা পতাকা বানানো থেকে শুরু করে রাঙামাটিতে সেতুকে আর্জেন্টিনা ও ব্রাজিলের পতাকার রঙে রাঙানো সেটিরই বহিঃপ্রকাশ।

সর্বোপরি বিশ্বকাপ ফুটবল দোরগোড়ায় এলে পুরো বাংলাদেশই উৎসবে নেচে ওঠে। ফিফা বিশ্বকাপ উন্মাদনায় বাড়তি রঙ চড়াতে এবার লুঙ্গি প্রস্তুতকারী জনপ্রিয় প্রতিষ্ঠান আমানত শাহ নিয়েছে ব্যতিক্রমী উদ্যোগ। বিশ্বকাপে অংশগ্রহণকারী বিভিন্ন দলের রঙে রাঙানো বিশেষ সংস্করণের লুঙ্গি বাজারে এনেছে আমানত শাহ। সামাজিক যোগাযোগমাধ্যমেও ছড়িয়ে পড়েছে বিভিন্ন দলের রঙে রঙিন আমানত শাহ লুঙ্গির বিশ্বকাপ সংস্করণ।

মিয়াহ নামের একটি ফেসবুক পেজ থেকে বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের পতাকাশোভিত লুঙ্গি নিয়ে করা পোস্টটি এরই মধ্যে ভাইরাল হয়েছে। সেখানে বলা হয়, আমানত শাহ লুঙ্গির বিশেষ সংস্করণে ব্রাজিল, আর্জেন্টিনা, জার্মানি, ফ্রান্স এবং অন্যান্য ফুটবল দলের পতাকার নকশাশোভিত লুঙ্গি পাওয়া যাবে। প্রতিটি লুঙ্গির দাম পড়বে ৩৭০ টাকা। ব্যবহারকারীরাও সামাজিক যোগাযোগমাধ্যমে এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখাচ্ছেন।


অধিকাংশই অবশ্য লুঙ্গির মধ্যে বিশ্বকাপের আবহ তুলে ধরার মতো ব্যতিক্রমী ধারণার প্রশংসা করেছেন। তবে এ নিয়ে সমালোচনা করা ব্যক্তির সংখ্যাও কম না। তাদের দাবি, বিশ্বকাপ উপলক্ষে এখন অধিকাংশ মানুষই জার্সি কেনার দিকেই ঝুঁকবে। এক ব্যবহারকারী তো লুঙ্গির মধ্যে পতাকার নকশা ফুটিয়ে তোলাকে ওই দেশের জন্য অপমানজনক বলেই মন্তব্য করে বসেছেন।

আরেক ব্যবহারকারী বলেন, বিশ্বকাপের সময় জুতা, জামাকাপড় এবং অন্যান্য বিভিন্ন জিনিসে পতাকার ছাপ সর্বত্র দেখা যায়। এখন পতাকা নকশার আদলে লুঙ্গিও তৈরি করা হয়েছে। এটা কি ঠিক? শুধু তাই না, বাংলাদেশের পতাকার নকশা ব্যবহার করে এভাবে লুঙ্গি তৈরি করা হলে তিনি সেটি মেনে নেবেন না বলেও জানিয়েছেন ওই ব্যবহারকারী।

ব্যতিক্রমী ডিজাইনের লুঙ্গি নিয়ে এক ব্যবহারকারী মজা করে দুইটি লুঙ্গি কেনার পরামর্শ দিয়ে বলেন, ভালোই হলো, একটা লুঙ্গি জার্সির মতো পরবো এবং অন্যটা পতাকার মতো ছাদে লাগাবো। অপর এক ব্যবহারকারী দুঃখপ্রকাশ করে বলেন, বাঙালি জাতীয় পোশাক লুঙ্গি নিয়ে বাংলাদেশিদের এ ধরনের মন্তব্য এবং রসিকতাই আমাদের জাতিগত পরিচয় সংকটের একটি স্পষ্ট ইঙ্গিত। সেই সঙ্গে তিনি এ উদ্ভাবনী ধারণার জন্য মিয়াহ নামের ওই পেজকে ধন্যবাদ জানান।

আগামী ২০ নভেম্বর স্বাগতিক কাতার এবং ইকুয়েডরের মধ্যকার ম্যাচের মাধ্যমে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসরের বাঁশি বেজে উঠবে। পরবর্তীতে ১৮ ডিসেম্বরের অনুষ্ঠিতব্য ফাইনালের মাধ্যমে কাতার বিশ্বকাপের পর্দা নামবে।  

About

Popular Links