Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

এইচএসসির প্রশ্নফাঁস: মূলহোতাসহ গ্রেপ্তার ৮

চক্রটি পরীক্ষা চলাকালে হল থেকে প্রশ্নপত্র নিয়ে এসে তার উত্তর তৈরি করে তা স্বল্পমূল্যে বিক্রি করতো

আপডেট : ১৯ নভেম্বর ২০২২, ১০:১০ এএম

রাজশাহীর বাগমারা উপজেলায় প্রশ্নপত্র ফাঁস চক্রের মূলহোতাসহ আটজনকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৫)। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে র‌্যাব-৫।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) আড়াইটার দিকে র‍্যাবের মোল্লাপাড়া ক্যাম্পের একটি দল বাগমারা থানার ভবানীগঞ্জ এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।

গ্রেপ্তার আটজন হচ্ছেন- নওগাঁ জেলার পত্নীতলার চকভবানী এলাকার বাসিন্দা মোরশেদুল আলম (৪৮), আদর্শ টেকনিক্যাল অ্যান্ড বি এম কলেজের প্রভাষক জাকিরুল ইসলাম (৩৭), একই কলেজের আরেক প্রভাষক শামসুল ইসলাম (৪৫), কালিতা সবুজ সংঘ আদর্শ হাইস্কুল অ্যান্ড কলেজের প্রভাষক তৌহিদুল ইসলাম জনি (৩৩), মমিন মণ্ডল (২১), দুলাল হোসেন (৪৮), শরিফুল ইসলাম (২৫) ও তোফায়েল হোসেন (৩৩)।

আরও পড়ুন- ক্রিকেট নিয়ে বিতর্কিত প্রশ্নে কারণ দর্শাও নোটিশ

এ সময় প্রশ্নপত্র ফাঁস চক্রের মূলহোতা মোরশেদুল আলমের কাছ থেকে এইচএসসির অরিজিনাল প্রশ্নপত্র এক সেট ও গাইড বই পাঁচটি, ফাঁস করা প্রশ্নের উত্তর ২০০ সেট, ফটোকপি মেশিন দুটি, মোবাইল সাতটি ও ৯টি সিম কার্ড জব্দ করা হয়।

র‍্যাবের বিজ্ঞপ্তিতে বলা হয়, একটি চক্র পরীক্ষা চলাকালে পরীক্ষার প্রশ্নপত্র হল থেকে নিয়ে এসে তার উত্তর তৈরি করে তা স্বল্পমূল্যে বিক্রি করে। যা পরে পরীক্ষার হলে বিভিন্ন মাধ্যমে সাপ্লাই দেয়। র‌্যাব-৫ এর একটি দল ছায়া তদন্ত শুরু করে এবং ঘটনার সত্যতা পায়। পরে অভিযান চালিয়ে চক্রের মূলহোতাসহ আটজনকে গ্রেপ্তার করা হয়।

আরও পড়ুন- কাতার বিশ্বকাপে ইরানের অংশগ্রহণ নিয়ে প্রশ্ন সাবেক ফিফা প্রেসিডেন্টের

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আসামিরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে নিজেদের অপরাধ স্বীকার করেছেন। তারা পরস্পর যোগসাজশে ১৭ নভেম্বরের এইচএসসি (বিএমটি/বিএম) হিসাব বিজ্ঞান বিষয়ের প্রশ্নপত্র পরীক্ষা শুরু হওয়ার আগে অজ্ঞাত ব্যক্তির সাহায্যে পরীক্ষার কেন্দ্র থেকে মোবাইলে ফোনে ছবি ধারণ করেন। পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস করে প্রশ্নপত্রের কপি এবং অভিনব কায়দায় উত্তরপত্র প্রস্তুত করে উত্তরপত্র ফটোকপি করে পরীক্ষার্থীদের কাছে অর্থের বিনিময়ে সরবরাহ করতো। এ বিষয়ে জেলার বাগমারা থানায় মামলা একটি মামলা করা হয়েছে।

About

Popular Links