Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

বুধবার ইনানীতে আন্তর্জাতিক নৌ মহড়ার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

তিন দিনব্যাপী ‍আয়োজিত এই নৌশক্তি প্রদর্শনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, ভারতসহ বিশ্বের ২৮টি দেশ অংশ নিতে যাচ্ছে

আপডেট : ০৫ ডিসেম্বর ২০২২, ১০:৩৩ পিএম

কক্সবাজার সমুদ্রসৈকতের ইনানীতে ৭ ডিসেম্বর তিন দিনব্যাপী আন্তর্জাতিক ফ্লিট রিভিউ (আইএফআর)-২০২২ বা নৌ-শক্তি প্রদর্শনের উদ্বোধন হতে যাচ্ছে। এতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, ভারতসহ বিশ্বের ২৮টি দেশ অংশ নিতে যাচ্ছে। মহড়াতে থাকছে ৪৩টি যুদ্ধজাহাজ, দু'টি বিএন এমপিএ ও চারটি বিএন হেলিকপ্টার।

আরও পড়ুন-  কক্সবাজার সৈকতে মাছের ছড়াছড়ি, পর্যটকরা ধরছেন-বিক্রি করছেন

বুধবার (৭ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে আন্তর্জাতিক এই নৌ-শক্তি প্রদর্শন মহড়ার উদ্বোধন করবেন।


ইনানী সৈকতে ২৮টি দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক নৌশক্তি প্রদর্শন মহড়া/ ঢাকা ট্রিবিউন


বাংলাদেশ নৌ বাহিনী জানিয়েছে, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২৮টি দেশের নৌ বাহিনী/ মেরিটাইম অংশগ্রহণে প্রথমবারের মতো এই আয়োজন হতে যাচ্ছে। যেখানে বাংলাদেশসহ ২৮টি দেশের ৪৩টি যুদ্ধজাহাজ, দু'টি বিএন এমপিএ, চারটি বিএন হেলিকপ্টার অংশ নেবে।

আরও পড়ুন-  ভক্তের ভালোবাসায় কক্সবাজার সৈকতে ভাস্বর লিও মেসি

অংশ নেওয়া রাষ্ট্রগুলোর মধ্যে রয়েছে, অস্ট্রেলিয়া, চীন, ভারত, মিশর, জার্মানি, ইন্দোনেশিয়া, ইরান, ইতালি, জাপান, কোরিয়া, মালয়েশিয়া, মালদ্বীপ, মিয়ানমার, নাইজেরিয়া, নেদারল্যান্ড, ওমান, প্যালেস্টাইন, সুদান, সৌদি আবর, সিঙ্গাপুর, শ্রীলংকা, তানজানিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ।


আন্তর্জাতিক নৌশক্তি প্রদর্শন মহড়ার জন্য কক্সবাজারের ইনানী সৈকতে নির্মিত বিশেষ জেটি/ ঢাকা ট্রিবিউন


এবারের “আন্তর্জাতিক ফ্লিট রিভিউ” কক্সবাজারকে পর্যটন কেন্দ্র হিসেবে বিশ্ব দরবারে নতুন করে পরিচয় করে দেবে। আইএফআর-২০২২ অনুষ্ঠানের প্রতিপাদ্য বিষয় “সীমানা ছাড়িয়ে বন্ধুত্ব”।

আরও পড়ুন- কক্সবাজার সৈকতে শত শত মৃত জেলিফিশ

ওই দিন বেলা আড়াইটায় সৈকতের লাবনী পয়েন্টের কাছে শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আওয়ামী লীগের দলীয় জনসভায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে কক্সবাজার বিমানবন্দর থেকে শহরের কলাতলীর হাঙর ভাস্কর্য মোড় পর্যন্ত পাঁচ-ছয় কিলোমিটার সড়কে অর্ধশতাধিক তোরণ নির্মাণ করা হয়েছে।

About

Popular Links