Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

এনআইডিতে মায়ের চেয়ে ১৩ বছরের বড়, চসিকের চাকরি হারালেন পাকু

ভুক্তভোগীর অভিযোগ, ‘যারা জাতীয় পরিচয়পত্র বানিয়েছেন এটি তাদের ভুল। তাদের ভুলে এখন আমার চাকরি গেছে’

আপডেট : ২৬ ডিসেম্বর ২০২২, ০৯:২৪ পিএম

জাতীয় পরিচয়পত্রে (এনআইডি) মা রাধা দাশের জন্ম ১৯৬৮ সালের ৩ আগস্ট। কিন্তু ছেলের জন্ম ১৯৫৫ সালের ২০ এপ্রিল। অর্থাৎ, মায়ের ১৩ বছর ৩ মাস আগে ছেলের জন্ম। চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) ৩০ অক্টোবর ১২৮ জন অস্থায়ী কর্মচারীকে চাকরি থেকে অব্যাহতি দেয়। জাতীয় পরিচয়পত্রে যাদের বয়স ৫৯ বছরের বেশি, এমন অস্থায়ী কর্মচারীদের চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়। তাদের মধ্যে পাকু দাশ একজন।

পাকু প্রথমে জানতেন না হঠাৎ চাকরি হারানোর কারণ। পরে খোঁজ নিয়ে জানতে পারেন, বয়স ৫৯ বছরের বেশি বয়স হওয়ায় তার চাকরি চলে গেছে!

অনলাইন গণমাধ্যম বাংলা ট্রিবিউন জানায়, পাকু দাশ নগরের ডবলমুরিং থানাধীন মাঝিরঘাট বাই রোডের সেবক কলোনির রাজুর ছেলে। মায়ের নাম রাধা দাশ।

ভুক্তভোগী পাকুর ভাষ্য, “আমি প্রথমে জানতাম না কী কারণে আমার চাকরি গেছে। পরে জানলাম, আমার বয়স ৫৯ বছরের বেশি হওয়ায় চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। অথচ আমার বয়স ৩০ থেকে ৩২ বছরের বেশি হবে না। এনআইডিতে আমার বয়স মায়ের থেকে ১৩ বছর বেশি দেওয়া হয়েছে। বিষয়টি আগে খেয়াল করিনি।”

তিনি আরও বলেন, “যারা জাতীয় পরিচয়পত্র বানিয়েছেন এটি তাদের ভুল। তাদের ভুলে এখন আমার চাকরি গেছে।”

এ বিষয়ে পাকুর মা রাধা দাশ সংবাদমাধ্যমকে বলেন, “পাকুর বাবা ১৪-১৫ বছর মারা গেছেন। আমার ছেলের বয়স ৩০-৩২ বছরের বেশি হবে না। তার আড়াই বছরের একটি সন্তান রয়েছে। আমরা সবাই পাকুর আয়ের ওপর নির্ভরশীল। গত দুই মাস হলো চাকরি নাই। আমরা অনেক কষ্টের মধ্যে দিন কাটাচ্ছি।”

সিটি কর্পোরেশনের চাকরির সুবাদে পাকু তার পরিবার নিয়ে নগরের মাদারবাড়িতে সেবক কলোনিতে থাকেন। চাকরি চলে যাওয়ার ফলে এখন কলোনিতে থাকা নিয়েও সংশয় সৃষ্টি হয়েছে। এই অবস্থায় চাকরি ফিরিয়ে দিতে মেয়রের কাছে দাবি জানিয়েছেন পাকু দাশ ও তার মা।

এ বিষয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সচিব খালেদ মাহমুদ বলেন, “অস্থায়ী কর্মীদের মধ্যে যাদের বয়স ৫৯ বছরের বেশি হয়েছে, তাদের চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। যদি কারও এনআইডিতে ভুলবশত জন্ম তারিখ বেশি হয়ে থাকে, তাহলে মেয়র বরাবর আবেদন করতে পারবেন। মেয়র বিষয়টি বিবেচনা করে দেখবেন।”

About

Popular Links