Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

সংস্কৃতি প্রতিমন্ত্রী: সাহিত্য-সংস্কৃতি অঙ্গনে দ্যুতি ছড়াবে ঢাকা লিট ফেস্ট

৫ জানুয়ারি থেকে শুরু হওয়া ঢাকা লিট ফেস্টের দশম আসর চলবে ৮ জানুয়ারি পর্যন্ত

আপডেট : ০৫ জানুয়ারি ২০২৩, ০৬:০৯ পিএম

করোনাভাইরাস মহামারির বাঁধা পেরিয়ে তিন বছর পর ফের বসেছে সাহিত্যের অন্যতম শীর্ষ আসর ঢাকা লিট ফেস্ট। আন্তর্জাতিক সাহিত্যের এ উৎসব আমাদের শিল্প-সাহিত্য-সংস্কৃতি অঙ্গনে দ্যুতি ছড়াবে বলে মন্তব্য করেছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) সকালে রাজধানীর বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ঢাকা লিট ফেস্টের দশম আসরের চার দিনব্যাপী উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেন, “আন্তর্জাতিক সাহিত্য উৎসব ঢাকা লিট ফেস্ট আমাদের শিল্প-সাহিত্য-সংস্কৃতি অঙ্গনে দ্যুতি ছড়াবে। এটি দেশি-বিদেশি শিল্পী, সাহিত্যিক, চিন্তাবিদদের মিলনমেলা। এ সাহিত্য উৎসবে পারস্পরিক জ্ঞান, অভিজ্ঞতা ও মতামত বিনিময়ের মাধ্যমে সৃষ্টিশীলতা ও মননশীলতার বিকাশ ঘটবে।”

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন ২০২১ সালে নোবেল বিজয়ী ব্রিটিশ-তানজানীয় সাহিত্যিক আবদুলরাজাক গুরনাহ ও বিশিষ্ট ভারতীয় বাঙালি লেখক অমিতাভ ঘোষ। 

প্রধান অতিথি কে এম খালিদ বলেন, “করোনা মহামারির কারণে তিন বছর পর আবার শুরু হয়েছে আন্তর্জাতিক সাহিত্য উৎসব ঢাকা লিট ফেস্ট। সেজন্য এ উৎসবের তিন পরিচালকসহ আয়োজকদের আন্তরিক ধন্যবাদ ও অভিনন্দন জানাই।”

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, “শুরু থেকেই ঢাকা লিট ফেস্টে সম্পৃক্ত ছিল সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। এবার তেমনভাবে সম্পৃক্ত হতে না পারলেও আগামীতে মন্ত্রণালয় এই উৎসবে পৃষ্ঠপোষকতা করবে।”'

উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তৃতা রাখেন ঢাকা লিট ফেস্টের পরিচালক কাজী আনিস আহমেদ ও আহসান আকবর। স্বাগত বক্তব্য রাখেন আরেক পরিচালক সাদাফ সায্। মঞ্চে আরও উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

প্রসঙ্গত, ৫ জানুয়ারি থেকে শুরু হওয়া ঢাকা লিট ফেস্টের দশম আসর চলবে ৮ জানুয়ারি পর্যন্ত। এবারের আসরে অংশ নিচ্ছেন পাঁচ মহাদেশের পাঁচ শতাধিক বক্তা। চার দিনের এই উৎসবে ১৭৫টির বেশি সেশনে অংশ নেবেন তারা।

About

Popular Links