Sunday, June 16, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইসি: ২৪ অথবা ২৬ ডিসেম্বর থেকে সারাদেশে সশস্ত্র বাহিনী মোতায়েন

বাংলাদেশ সেনাবাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ, বাংলাদেশ কোস্ট গার্ড এবং বাংলাদেশ আনসারের সদস্যদের সমন্বয়ে গঠিত হবে এই সশস্ত্র বাহিনী

আপডেট : ১২ ডিসেম্বর ২০১৮, ০৮:৪০ পিএম

আগামী ২৪ অথবা ২৬ ডিসেম্বরের মধ্যে সারাদেশে সশস্ত্র বাহিনীর সদস্যদের মোতায়েন করবে নির্বাচন কমিশন। সেনাবাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ, বাংলাদেশ কোস্ট গার্ড এবং বাংলাদেশ আনসারের সদস্যদের সমন্বয়ে গঠিত এই বাহিনী ৩০ ডিসেম্বরের নির্বাচনের পরও ১ জানুয়ারি পর্যন্ত মাঠে থাকবেন।

মঙ্গলবার, প্রতি আসনে একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং এক ইউনিট সশস্ত্র বাহিনী মোতায়েন সংক্রান্ত্র নির্বাচন কমিশন থেকে  জনপ্রশাসন মন্ত্রণালয়কে পাঠানো একটি চিঠিতে সশস্ত্র বাহিনী মোতায়েনের সম্ভাব্য এই তারিখ সম্পর্কে জানা গেছে।

চিঠিতে বলা হয়েছে, আচরণবিধি প্রতিপালন নিশ্চিতকরণের পাশাপাশি নির্বাচনি এলাকার সার্বিক শান্তি-শৃঙ্খলা রক্ষা, অপরাধ প্রতিরোধের জন্য ২৮ ডিসেম্বর ২০১৮ থেকে ৩১ ডিসেম্বর ২০১৮ পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা প্রয়োজন। সেইসঙ্গে ২৪-২৬ ডিসেম্বর ২০১৮ থেকে ১ জানুয়ারি ২০১৯ পর্যন্ত মোতায়েন করা সশস্ত্র বাহিনী, বিজিবি, কোস্টগার্ড, ব্যাটালিয়ান আনসারের মোবাইল স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে একজন করে এক্সিকিউটিভ (নির্বাহী) ম্যাজিস্ট্রেট নিয়োগের প্রয়োজন হবে।

চিঠিতে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ করা হয়েছে। 

তবে, বৃহস্পতিবার আইনশৃঙ্খলা বাহিনীর বৈঠকে সেনাবাহিনীসহ অন্যান্য বাহিনী কবে থেকে মাঠে অবস্থান করবেন, সে বিষয়ে সিদ্ধান্ত হবে। সশস্ত্র বাহিনীর সদস্যরা কতদিন মাঠে অবস্থান করবেন, সে বিষয়টিও ওই বৈঠকে চূড়ান্ত হবে।

সশস্ত্র বাহিনীর সদস্যরা নির্বাচনী মাঠে নিযুক্ত ৬ লক্ষ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের আইনশৃঙ্খলা ব্যবস্থা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করবেন।

About

Popular Links