Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

দেশে নিপাহ ভাইরাসে মৃত্যু, খেজুরের রস খাওয়ায় সতর্ক থাকুন

আক্রান্ত হওয়ার আগে ওই ব্যক্তি খেজুরের কাঁচা রস খেয়েছিলেন

আপডেট : ১১ জানুয়ারি ২০২৩, ০৮:১৪ পিএম

দেশে প্রাণঘাতী নিপাহ ভাইরাসে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। বছরের প্রথম ১০ দিনের মধ্যে এই ভাইরাসের আক্রান্ত হয়ে মারা যান তিনি। আক্রান্ত হওয়ার আগে ওই ব্যক্তি খেজুরের কাঁচা রস খেয়েছিলেন। খেজুরের রস থেকে এ সংক্রমণ হয়েছিল।

বুধবার (১১ জানুয়ারি) আইইডিসিআর আয়োজিত “শীতের সংক্রামক রোগ এবং নিপাহ ভাইরাস সংক্রমণ” শীর্ষক সম্মেলনে এই কথা জানানো হয়।

আইইডিসিআরের বিজ্ঞানী ও গবেষকেরা বলেন, ৩৫ বছর বয়সী ওই নারী ছিলেন রাজশাহীর বাসিন্দা। তিনি আক্রান্ত হওয়ার আগে কাঁচা খেজুরের রস খেয়েছিলেন। বাদুড় নিপাহ ভাইরাসের বাহক। খেজুরের রসে এ ভাইরাস এসেছিল বাদুড় থেকে।

সংগৃহীত

সেমিনারে বলা হয়, ২০১০ সালে প্রথম বাংলাদেশে নিপাহ ভাইরাস শনাক্ত হয় মেহেরপুরে। এরপর থেকে প্রতি বছর দেশের কোনো না কোনো জেলায় এই ভাইরাসে আক্রান্ত হওয়ার ঘটনা ঘটছে। এখন পর্যন্ত ৩২৬ জনের শরীরে এই ভাইরাসটি শনাক্ত করা গেছে। তাদের মধ্যে মারা গেছেন ২৩১ জন।

আইইডিসিআর জানিয়েছে, নিপাহ ভাইরাসে আক্রান্ত ৭১% মানুষ মারা যায়। তাই কাঁচা খেজুরের রস খাওয়া এড়িয়ে চলুন।

আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. তাহমিনা শিরিন বলেন, বাংলাদেশে বাদুড়ের লালা বা প্রস্রাবের মাধ্যমে নিপাহ ভাইরাস ছড়ায়। মানুষ যখন কাঁচা খেজুরের রস পান করেন, তখন ভাইরাসটিতে আক্রান্ত হন। পরবর্তীতে সেই ব্যক্তির থেকে তার পরিবারের সদস্য বা স্বাস্থ্যকর্মীদের মধ্যে এর সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে।

About

Popular Links