Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

সামরিক শক্তিতে বিশ্বে ৪০তম বাংলাদেশ

১৪৫টি দেশের সামরিক সক্ষমতা নিয়ে এই তালিকা প্রকাশ করেছে গ্লোবাল ফায়ার পাওয়ার (জিএফপি)

আপডেট : ১৫ জানুয়ারি ২০২৩, ০৯:৪২ এএম

এ বছরে বিশ্বে সামরিক শক্তির দিক দিয়ে ৪০তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। বিশ্বের ১৪৫টি দেশের সামরিক সক্ষমতা নিয়ে এই তালিকা প্রকাশ করেছে গ্লোবাল ফায়ার পাওয়ার (জিএফপি)। প্রতিবছরই এই তালিকা প্রকাশ করে সংস্থাটি। তালিকা তৈরি করা হয় সামরিক শক্তিমত্তার সূচকের ভিত্তিতে।

যেকোনো দেশের সশস্ত্র বাহিনীর আকার, অর্থনৈতিক অবস্থা, লজিস্টিক সক্ষমতা ও ভৌগোলিক অবস্থানের মতো ৬০টির বেশি বিষয় বিচার–বিশ্লেষণ করে এই সূচক তৈরি করা হয়। সূচকে যে দেশের স্কোর যত কম থাকে সামরিক সক্ষমতার তালিকায় সেই দেশ তত এগিয়ে থাকে।

তালিকায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সামরিক শক্তিমত্তার দিক দিয়ে বাংলাদেশের অবস্থান চতুর্থ। এই অঞ্চলে বাংলাদেশের চেয়ে এগিয়ে রয়েছে ভারত, পাকিস্তান ও মিয়ানমার। বাংলাদেশের পরে রয়েছে শ্রীলঙ্কা, নেপাল ও ভুটান।

গ্লোবাল ফায়ার পাওয়ার ২০২৩ সালের তালিকা প্রকাশ করেছে গত ৫ জানুয়ারি। তাদের শক্তিমত্তার সূচকে বাংলাদেশের স্কোর শূন্য দশমিক ৫৮৭১। সবচেয়ে কম শূন্য দশমিক ০৭১২ স্কোর নিয়ে তালিকার প্রথমে রয়েছে যুক্তরাষ্ট্র। শীর্ষ দশের তালিকায় এর পরে রয়েছে যথাক্রমে রাশিয়া, চীন, ভারত, যুক্তরাজ্য, দক্ষিণ কোরিয়া, পাকিস্তান, জাপান, ফ্রান্স ও ইতালি।

বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে তালিকায় ভারত চতুর্থ, পাকিস্তান সপ্তম, মিয়ানমার ৩৫তম, শ্রীলঙ্কা ৭১তম ও নেপাল ১২৯তম অবস্থানে রয়েছে। তালিকার সবচেয়ে শেষে ১৮৫তম অবস্থানে রয়েছে ভুটান। শক্তিমত্তার সূচকে দেশটির স্কোর ৬ দশমিক ২০১৭।

এদিকে রাশিয়ার সঙ্গে যুদ্ধরত ইউক্রেন তালিকায় ১৫তম অবস্থানে রয়েছে। তালিকায় ১২তম অবস্থানে থেকে লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে ব্রাজিল। ১৪তম মিসর আফ্রিকার দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে। মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে তুরস্ক। তালিকায় দেশটির অবস্থান ১১তম। এই অঞ্চলের দেশ ইসরায়েল ১৮তম অবস্থানে রাখা হয়েছে। তবে ফিলিস্তিনকে তালিকায় স্থান দেওয়া হয়নি।

About

Popular Links