Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফেনী থেকে হিমালয়ান প্রজাতির শকুন উদ্ধার

বন বিভাগের কর্মকর্তাদের ধারণা, ২০ কেজির বেশি ওজনের বিশাল আকৃতির হিমালয়ান শকুনটি ঠাণ্ডার কারণে হিমালয়ের পাদদেশ থেকে উষ্ণ আবহাওয়ার সন্ধানে বাংলাদেশে এসেছে

আপডেট : ১৬ জানুয়ারি ২০২৩, ১০:৫৩ পিএম

ফেনীর সোনাগাজী উপজেলা থেকে হিমালয়ান প্রজাতির একটি শকুন উদ্ধার করেছে বন বিভাগ ও প্রাণী বিষয়ক সংগঠন ফেনী ওয়াইল্ড লাইফ রেস্কিউ টিম।

রবিবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় চর খন্দকার ইঞ্জিনিয়ার পাড়ায় নদীর পাশ থেকে আহত অবস্থায় শকুনটি উদ্ধার করা হয়।

বিষয়টি নিশ্চিত করেছেন ফেনী ওয়াইল্ড লাইফ রেস্কিউ টিমের ডিরেক্টর অ্যান্ড রেস্কিউয়ার সাইমুন ফারাবি।

তিনি জানান, রবিবার বিকেলে সোনাগাজী সদর ইউনিয়নের চর খন্দকার গ্রামে নদীর পাশে আহত অবস্থায় শকুনটিকে দেখতে পেয়ে উপজেলা বন বিভাগকে জানানো হয়। পরে ফেনীর সামাজিক বন বিভাগ ও ফেনীর প্রাণিবিষয়ক সংগঠন ফেনী ওয়াইল্ড লাইফ রেসকিউ টিম এসে শকুনটিকে উদ্ধার করে।

সোনাগাজী উপজেলা বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা রিয়াজ উদ্দিন বলেন, “শকুনটি উদ্ধার করে চিকিৎসার জন্য ফেনী ওয়াইল্ড লাইফ রেসকিউ টিমের তত্ত্বাবধানে দেওয়া হয়েছে। শকুনটি সুস্থ হলে অবমুক্ত করে দেওয়া হবে।”

ফেনীর সামাজিক বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা মাকসুদ আলম বলেন, “উদ্ধার হওয়া বিরল প্রজাতির হিমালয়ান শকুনটি সুস্থ হলে ঢাকার বন বিভাগের কর্মকর্তাদের পরামর্শ নিয়ে ঢাকায় পাঠানো হবে কিংবা ফেনীতে অবমুক্ত করা হবে।”

বন বিভাগের কর্মকর্তাদের ধারণা, ২০ কেজির বেশি ওজনের বিশাল আকৃতির হিমালয়ান শকুনটি ঠাণ্ডার কারণে হিমালয়ের পাদদেশ থেকে উষ্ণ আবহাওয়ার সন্ধানে বাংলাদেশে এসেছে। এটি ডানা মেলে প্রায় সাড়ে ৫ ফুট। উচ্চতা আড়াই ফুটের ওপরে।

About

Popular Links