Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় থাকা জাহাজের তালিকা দিলো পররাষ্ট্র মন্ত্রণালয়

নিষেধাজ্ঞাপ্রাপ্ত জাহাজের একটি তালিকা নৌ-পরিবহন অধিদপ্তরকে দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়

আপডেট : ১৭ জানুয়ারি ২০২৩, ০৮:০৯ পিএম

অক্টোবরে “উরসা মেজর” ওরফে “স্পার্টা-৩” জাহাজে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের যন্ত্রপাতি পাঠানোর জন্য অনুমোদন চায় রাশিয়া, বাংলাদেশের সংশ্লিষ্ট দপ্তর অনুমোদন দেওয়ার পর জাহাজটি রাশিয়ার ভ্লাডিভস্টক বন্দর থেকে রওনা দেয়।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার বিষয়টি না জানা থাকায় জাহাজটিকে দেশের অভ্যন্তরে প্রবেশের অনুমোদন দেয় বাংলাদেশ সরকার। কিন্তু ডিসেম্বরের তৃতীয় সপ্তাহে যুক্তরাষ্ট্র সতর্ক করলে জাহাজটিকে প্রবেশের অনুমতি দেওয়া থেকে বিরত থাকে বাংলাদেশ।

তখন বাংলাদেশের সংশ্লিষ্ট দপ্তরের কাছে নিষেধাজ্ঞার তথ্য না থাকায় ওই অনুমোদন দেওয়া হয়। ভবিষ্যতে এ ধরনের বিপত্তি এড়াতে নিষেধাজ্ঞাপ্রাপ্ত জাহাজের একটি তালিকা নৌ-পরিবহন অধিদপ্তরকে দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে অনলাইন গণমাধ্যম বাংলা ট্রিবিউন।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, “জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র যেসব জাহাজের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে, সেগুলোর একটি তালিকা আমরা নৌ-পরিবহন অধিদপ্তরকে দিয়েছি। নিয়েধাজ্ঞাপ্রাপ্ত জাহাজের সংখ্যা প্রায় ৯০টি। জাহাজ আসার অনুমোদন দেওয়ার সময় ওই তালিকার সঙ্গে মিলিয়ে নেওয়ার জন্য কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে।”

তিনি আরও বলেন, “অন্য কোনো দেশের জাহাজ বাংলাদেশে প্রবেশের সময়, কোন বন্দরে কখন আসতে পারবে তার অনুমোদন নিতে হয়। আমাদের জাহাজ বিদেশে গেলে, আমরাও অনুমতি নেই। এটি একটি বৈশ্বিক প্রথা।”

উল্লেখ্য, ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পরে মে মাসে রাশিয়ার অনেকগুলো জাহাজের ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র।

About

Popular Links