Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হলো বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব

মোনাজাতের সময় টঙ্গি তুরাগ তীরসহ আশপাশের কয়েক কিলোমিটার এলাকা ‘আমিন, আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে মুখতির হয়ে ওঠে

আপডেট : ২২ জানুয়ারি ২০২৩, ১২:৫৬ পিএম

আখেরি মোনাজাতের মধ্য দিয়ে গাজীপুরের টঙ্গীর তুরাগ নদীর তীরে শেষ হলো বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। রবিবার (২২ জানুয়ারি) দুপুর ১২টা ১৬ মিনিটে আখেরি মোনাজাত শুরু হয়। দুপুর ১২টা ৪৫ মিনিটে আখেরি মোনাজাত শেষ হয়।

আখেরি মোনাজাত পরিচালনা করেন ইজতেমার শীর্ষ মুরুব্বি দিল্লীর হযরত মাওলানা মোহাম্মদ সাদ কান্দলাভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী।

মোনাজাতের সময় যে যেখানে দাঁড়িয়ে বা বসেছিলেন সেখান থেকে হাত তোলেন আল্লাহর দরবারে। মোবাইল ফোনে ও স্যাটেলাইট টেলিভিশনে সরাসরি সম্প্রচারের সুবাদে দেশ-বিদেশের আরও কোটি মানুষ একসঙ্গে হাত তোলেন আল্লাহর দরবারে।

মোনাজাতের সময় টঙ্গি তুরাগ তীরসহ আশপাশের কয়েক কিলোমিটার এলাকা “আমিন, আল্লাহুম্মা আমিন” ধ্বনিতে মুখতির হয়ে ওঠে। আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় লাখ লাখ হাত তুলে আকুতি জানান।

এর আগে, মোনাজাতে অংশ নিতে রবিবার ভোর থেকে ময়দানমুখী মুসল্লিদের ঢল নামে।

ফজর নামাজের পর থেকে বয়ান শুরু হয়। বয়ান শুরু করেন বয়ান শুরু করেন ভারতের মাওলানা মুরসালিন। তার বয়ান তরজমা করেন বাংলাদেশের মাওলানা আশরাফ আলী। সকাল ৯টা থেকে মাওলানা মোশারফ হোসেন তালিম করছেন। সাড়ে ৯টায় ইজতেমার শীর্ষ মুরুব্বি দিল্লির মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলাভীর বড় ছেলে মাওলানা ইউসুফ বিন সাদ কান্ধলভী হেদায়েতী বয়ান শুরু করেন।

শুক্রবার সকালে বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় ইজতেমার প্রথম পর্ব। এই পর্বে অংশ নিয়েছেন তাবলিগ জামাতে সাদপন্থী হিসেবে পরিচিতরা। এর আগে ১৩ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হয় প্রথম পর্বের ইজতেমা। ওই পর্বে অংশ নেন জুবায়েরপন্থীরা।

About

Popular Links