Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভোলায় নতুন কূপে গ্যাসের সন্ধান, পরীক্ষামূলক প্রজ্জ্বলন

নতুন কূপটি ভোলা সদর উপজেলার দ্বিতীয় এবং জেলায় অষ্টম কূপ

আপডেট : ২৩ জানুয়ারি ২০২৩, ০৯:৫৫ পিএম

ভোলা নর্থ-২ কূপে গ্যাসের সন্ধান পেয়েছে বাপেক্স। এ কূপ থেকে দৈনিক ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে। বিষয়টি নিশ্চিত করেছেন বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী।

সোমবার (২৩ জানুয়ারি) সন্ধ্যার দিকে ভোলা সদর উপজেলার পশ্চিম ইলিশায় ভোলা নর্থ-২ এর নতুন কূপ খনন শেষে পরীক্ষামূলকভাবে আগুন প্রজ্বলন করা হয়।

বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক বলেন, “তিন হাজার ৫২৮ মিটার গভীরে গ্যাসের সন্ধান পাওয়া গেছে। বর্তমানে পরীক্ষামূলকভাবে আগুন প্রজ্বলন করা হয়েছে। এখন গ্যাস কূপটিতে ৩৭০০ পিএসআই প্রেশার রয়েছে। তবে এটি আরও বাড়তে পারে।”

নতুন কূপটি ভোলা সদর উপজেলার দ্বিতীয় এবং জেলায় অষ্টম কূপ।

উল্লেখ্য, ২০২২ সালের ১৯ অক্টোবর ভোলায় আরও একটু নতুন কূপে গ্যাস পাওয়ার ঘোষণা দেন জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তারও আগে ২০১৮ সালে ভোলা নর্থে গ্যাস পাওয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর তিনটি কূপ খনন করলে তিনটিতেই গ্যাস পায় বাপেক্স।

১৯৯৬ সালে ভোলার শাহবাজপুরে প্রথম গ্যাসক্ষেত্র আবিষ্কার করা হয়। তবে ভোলার গ্যাস জাতীয় গ্রিডে যোগ করা কঠিন বলে মনে করা হচ্ছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্সকে ধন্যবাদ দিয়ে বলেন, “গ্যাস অনুসন্ধান কার্যক্রম পরিকল্পনা অনুসারে চালাতে হবে। ২০২২-২৫ সময়কালের মধ্যে পেট্রোবাংলা মোট ৪৬টি অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খননের পরিকল্পনা গ্রহণ করেছে। অফশোর ও অনশোরে গ্যাস অনুসন্ধান ও উত্তোলন কার্যক্রম আরও বাড়ানোর নির্দেশ দিয়ে এসময় প্রতিমন্ত্রী বলেন, জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সরকার আন্তরিকভাবে কাজ করছে।”

About

Popular Links